বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাফুফের অভিযোগের জবাব শেখ জামালের

স্পোর্টস রিপোর্টার ॥ গত ২৭ ডিসেম্বর চলমান ফেডারেশন কাপ ফুটবলের ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবের কাছে ৩-১ গোলে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড। ওই ম্যাচের ৮৩ মিনিটে জামালের বিরুদ্ধে সাইফের পক্ষে রেফারির একটি পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে মাঠে উত্তপ্ত পরিবেশ সৃষ্টি হয়েছিল। এই প্রেক্ষিতে পরবর্তীতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) শেখ জামালের ফিজিক্যাল ট্রেইনার মোঃ হাসান আল মামুনের বিরুদ্ধে অভিযোগ আরোপ করে ক্লাব বরাবর চিঠি দেয়।

মঙ্গলবার বাফুফের দেয়া সেই চিঠির জবাব দিয়ে ঘটনার জন্য অনুশোচনা ও দুঃখ প্রকাশ করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড। বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের বরাবর লেখা চিঠিতে নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরেছে ধানমন্ডি পাড়ার জায়ান্টরা। ক্লাবটির গবর্নিং বডির চেয়ারম্যান মনজুর কাদেরের পাঠানো বিবৃতিতে দাবি করা হয়েছে, পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে হাসান আল মামুন যা করেছেন সেটা ঠিক ছিল। শেখ জামাল দাবি করে, পেনাল্টির সিদ্ধান্তকে কেন্দ্র করে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছিল তার প্রেক্ষিতে খেলা শেষে হাসান আল মামুন মাঠে প্রবেশ করে উত্তেজিত খেলোয়াড়দের নিবৃত্ত করার চেষ্টা করেন এবং রেফারির বিতর্কিত পেনাল্টি সিদ্ধান্তের প্রতিবাদ জানান।

শেখ জামাল দাবি করে, হাসান আল মামুন কর্তৃক রেফারির বিতর্কিত পেনাল্টির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো মোটেও ভুল ছিল না। যে কারণে বিতর্কিত, অগ্রহণযোগ্য ভুল ও বেআইনী সিদ্ধান্ত প্রদানকারী রেফারির বিরুদ্ধে বাফুফে কি ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেয় তারজন্য ক্লাব অপেক্ষা করছে। শেখ জামাল বিবৃতিতে জানিয়েছে, ক্লাবের কোন কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করার পূর্বে ঘটনার মূলে যেতে হবে। কি কারণে এ অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত ঘটনার সূত্রপাত হয়েছিল তা নিরপেক্ষ ও সঠিক তদন্তের মাধ্যমে পরো খেলার ভিডিও রিভিউ করে, স্থিরচিত্র দেখে এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার খবর পর্যালোচনা করে প্রকৃত ঘটনা উদঘাটন করে দোষীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে হবে।

শেখ জামাল আরও জানিয়েছে, এই ঘটনার জন্য পর্দার অন্তরালে কোন ব্যক্তি বা গোষ্ঠীর ইন্ধন, মদদ ও প্ররোচনা আছে কিনা বা কারও দ্বারা প্রভাবিত হয়ে রেফারি কর্তৃক এ ধরনের অন্যায় সিদ্ধান্ত দলের ওপর চাপিয়ে দিয়েছেন কিনা সেটাও ফুটবলের বৃহত্তর স্বার্থে গুরুত্ব সহকারে তদন্তের দাবি রাখে। শেখ জামাল বিবৃতিতে আরও লিখেছে, শেখ জামাল ধানমন্ডি ক্লাব তার জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত ফুটবল সংশ্লিষ্ট সকল প্রকার নিয়ম-কানুন মেনে চলা ও শৃঙ্খলা রক্ষার্থে সম্পূর্ণ শ্রদ্ধাশীলতার পরিচয় দিয়ে দেশের ফুটবলের ইতিহাস, ঐতিহ্য, সুনাম ও ধারাবাহিকতা রক্ষার্থে একাগ্র, একনিষ্ঠতা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। এদেশের মৃতপ্রায় ফুটবলকে জাগিয়ে তোলার জন্য শেখ জামাল ধানমন্ডি ক্লাব সর্বদাই অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

ওই ম্যাচের অনাকাক্সিক্ষত ঘটনার জন্য ক্লাবে ফিজিক্যাল ট্রেইনার হাসান আল মামুনের বিরুদ্ধে আনীত অভিযোগের প্রেক্ষিতে ক্লাব কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ ও অনুশোচনা প্রকাশ করছে। এ ব্যাপারে আপনার আশু ও ইতিবাচক পদক্ষেপ আন্তরিকভাবে কামনা করছি। শেখ জামাল সবশেষে বাফুফেকে ২০২০ ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানিয়ে লিখেছে, আশা করছি নতুন বছর ফুটবলের জন্য নতুন দিগন্ত উন্মোচন করবে এবং জাগরণে মুখরিত হবে। পাশাপাশি বাংলাদেশ ফুটবল ফেডারেশন নিরপেক্ষ ভূমিকা গ্রহণের মাধ্যমে ফুটবলকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী