মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী উত্তরে আতিক, দক্ষিণে তাপস

আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী উত্তরে আতিক, দক্ষিণে তাপস

বিশেষ প্রতিনিধি ॥ সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন ঢাকা-১০ আসনের এমপি ও বঙ্গবন্ধু পরিবারের সদস্য ‘ক্লিনইমেজে’র ব্যারিস্টার ফজলে নূর তাপস। এমনটা হলে বাদ পড়বেন দীর্ঘ পাঁচ বছর মেয়রের দায়িত্ব পালনকারী অপর শক্তিশালী মনোনয়নপ্রত্যাশী সাঈদ খোকন। অন্যদিকে ঢাকা উত্তর সিটিতে দ্বিতীয়বারের মতো মেয়র পদে মনোনয়ন প্রায় নিশ্চিত ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামের।

শনিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় দীর্ঘ আলোচনার এক পর্যায়ে বাইরে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, আজ রবিবার সকাল এগারোটায় আওয়ামী লীগের পক্ষ থেকে আনুষ্ঠানিক দুই সিটির মেয়র ও ১৬২ ওয়ার্ডের দলীয় একক কাউন্সিলরদের নাম ঘোষণা করা হবে। মেয়র পদে কোন দুজন নৌকা প্রতীকে লড়বেন জানতে চাইলে কাদের জানান, আলোচনা এখনও শেষ হয়নি, শেষ হলেই ঘোষণা করা হবে। তবে বৈঠকে থাকা একাধিক সূত্র আভাস দিয়েছেন, ব্যারিস্টার ফজলে নূর তাপস ও আতিকুল ইসলামেরই মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। সূত্র এও জানিয়েছে, কাউন্সিলর পদে বিতর্কিত ও অনৈতিক কর্মকা-ে জড়িত থাকার অভিযোগ ওঠা বেশ ক’জন সাবেক কাউন্সিলরকে এবার বাদ দেয়া হয়েছে।

ঢাকা-১০ আসনে একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস গত তিন মেয়াদে তার দায়িত্ব পালনে অত্যন্ত দক্ষতা ও যোগ্যতার প্রমাণ দিয়েছেন। অত্যন্ত সজ্জন, বিনয়ী ও স্বল্পভাষী এমপি তাপস প্রতিনিয়তই জনগণের সুখ-দুঃখে পাশে থেকেছেন। স্বচ্ছ ও পরিচ্ছন্ন ইমেজের এই নেতার সঙ্গে শুধু তার আসনেই নয়, ঢাকা মহানগরীর প্রায় প্রতিটি আসনেই নিজেকে অত্যন্ত গ্রহণযোগ্য হিসেবে গড়ে তুলেছেন। এছাড়া আইনজীবীসহ সুশীল সমাজ ও এলাকার সাধারণ মানুষের মধ্যেও বেশ গ্রহণযোগ্যতা রয়েছে ব্যারিস্টার ফজলে নূর তাপসের। আর দলের প্রার্থী হিসেবে স্বচ্ছ ও পরিচ্ছন্ন ইমেজের ব্যারিস্টার তাপস মেয়র পদে বিপুল ভোটে বিজয়ী হওয়ার সম্ভাবনা প্রবল। এসব দিক বিবেচনায় নিয়েই শেষ পর্যন্ত মেয়র পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বঙ্গবন্ধু পরিবারের সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসকেই দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র পদে বেছে নিতে পারে আওয়ামী লীগ।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর অধিনায়ক এবং যুবলীগের চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনির ছেলে ব্যারিস্টার ফজলে নূর তাপস। প্রধানমন্ত্রীর পুত্রসম ভালবাসা ও ¯েœহে বেড়ে ওঠা ব্যারিস্টার তাপস একজন তরুণ আইনজীবী হিসেবে ঢাকা-১০ আসনে সংসদ সদস্য পদে দলের মনোনয়ন পেয়ে প্রথমেই বাজিমাত করেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও প্রবীণ আইনজীবী প্রয়াত মাহবুব হোসেনকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে প্রথমবার এমপি হন তিনি। এরপর আর তাকে পেছনে তাকাতে হয়নি। পরবর্তী আরও দুটি নির্বাচনে অধিকাংশ প্রতিদ্বন্দ্বি প্রার্থীর জামানত বাজেয়াফত করে সংসদ সদস্য নির্বাচিত হন বঙ্গবন্ধুর পরিবারের এই সদস্য ব্যারিস্টার তাপস। সংসদ সদস্য ছাড়াও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিবেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। তার বড় ভাই অধ্যাপক শেখ ফজলে শামস পরশ মাত্র ক’দিন আগে অনুষ্ঠিত যুবলীগের সম্মেলনে সংগঠনটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে দ্বিতীয় মেয়াদে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রায় নিশ্চিত ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। মেয়র আনিসুল হকের মৃত্যুর পর উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হন আতিকুল ইসলাম। মেয়াদের মাত্র ১১ মাসেই উত্তর সিটি কর্পোরেশনে নানা উন্নয়নমূলক কর্মকা- ও সাহসী পদক্ষেপ গ্রহণ করে জনগণের মধ্যে নিজের জনপ্রিয়তা অনেক বৃদ্ধি করতে সক্ষম হন বিজিএমইএ’র সাবেক সভাপতি আনিসুল হক। বিএনপিসহ অন্যান্য দল নির্বাচনে অংশগ্রহণ করায় দলের বিজয় সুনিশ্চিত করতেই নতুনের পরিবর্তে মেয়র আতিকুল ইসলামকেই বেছে নিতে যাচ্ছে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যরা। তিনি অনেক আগে থেকেই ঢাকা মহানগর উত্তরে মেয়র পদে ব্যাপক জনসংযোগ চালিয়ে যাচ্ছেন।

গত বৃহস্পতিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে দেখা করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। সেখান থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের জানিয়েছিলেন, এবারও তাকে মনোনয়ন দেয়া হবে বলে প্রধানমন্ত্রী বলেছেন। কিন্তু বিষয়টি যে কতটুকু বাস্তব, তা দেখতে আজ রবিবার বেলা ১১টা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

গণভবনে সব প্রার্থীকে নৈশভোজে আপ্যায়ন

এদিকে শনিবার বিকেলে মনোনয়নপ্রত্যাশী সবাইকে গণভবনে চা পানের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বিকেল ৩টা থেকে মেয়র পদপ্রার্থীরা ছাড়াও ঢাকা মহানগরীর দুই সিটি কর্পোরেশনের কাউন্সিলররা প্রার্থীরা গণভবনে প্রবেশ করেন। গণভবনের সবুজ চত্বরে নির্মিত একটি বিশাল প্যান্ডেলে তারা অবস্থান করেন। ১৬২ ওয়ার্ড কাউন্সিলর পদের বিপরীতে প্রায় ১২শ’ মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেন। তাঁদের সবার উপস্থিতিতে গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের মিলন মেলায় পরিণত হয়। চা-চক্রে আমন্ত্রণ জানানো হলেও রাতে এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব সন্ধ্যা ৬টায় আওয়ামী লীগের নবগঠিত স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় বোর্ডের অধিকাংশ সদস্যই উপস্থিত ছিলেন। মেয়র ও একক কাউন্সিলর প্রার্থিতা চূড়ান্ত করতে দীর্ঘ সময় বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হয়। সবার মতামতের ভিত্তিতেই মেয়র ও কাউন্সিলরদের সম্ভাবনা খসড়া তালিকা তৈরি করা হয় বৈঠকে। যা আজ সকালে ঘোষণা করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি