শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতির দায়ে সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের সাজা

জনকণ্ঠ ডেস্ক ॥ সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে দুই বছর সংশোধনাগারে আটক রাখার আদেশ দিয়েছে দেশটির এক আদালত। সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়া সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে শনিবার এ রায় হয়। ক্ষমতা হারানোর পর এই প্রথম একটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে শাস্তি পেলেন তিনি। খবর ইয়াহু নিউজের।

রায় ঘোষণা করে বিচারক আল সাদিক আবদেল রহমান বলেন, বয়স বিবেচনায় ৭৫ বছর বয়সী বশিরকে কারাগারে না পাঠিয়ে সংশোধনাগারে পাঠানো হয়েছে। ক্ষমতাচ্যুত হওয়ার পর বশিরের বাসভবনে পাওয়া লাখ লাখ ইউরো ও সুদানি পাউন্ডও বাজেয়াফত করার আদেশ দেন বিচারক। অবৈধভাবে বিদেশী মুদ্রা রাখাসহ বশিরের বিরুদ্ধে আনা অভিযোগগুলোতে তার সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড হতে পারে। রায় ঘোষণার সময় আরবদের ঐতিহ্যবাহী সাদা আলখাল্লা ও পাগড়ি পরা বশির আদালতে উপস্থিত ছিলেন। তাকে লোহার একটি খাঁচার ভেতরে রাখা হয়েছিল। এই রায়কে বশির ও তার শাসনামলের ‘রাজনৈতিক ও নৈতিক নিন্দা’ অবহিত করে স্বাগত জানিয়েছে সুদানিজ প্রফেশনাল এ্যাসোসিয়েশন। সাবেক প্রেসিডেন্ট ও তার দোসরদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলার মধ্যে মাত্র একটির রায় হয়েছে বলেও উল্লেখ করেছে বশিরের বিরুদ্ধে গণআন্দোলনে নেতৃত্ব দেয়া গোষ্ঠীটি। সুদানের দারফুর অঞ্চলে গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালতও ২০০৯ ও ২০১০ সালে বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records