মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নোবেলজয়ী হ্যান্ডকাকে অগ্রহণযোগ্য ঘোষণা কসোভোর

বর্ণবাদী লেখক পিটার হ্যান্ডকাকে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। তারই অংশ হিসেবে বুধবার কসোভোয় তাকে অগ্রহণযোগ্য ব্যক্তি ঘোষণা করা হয়েছে। এএফপি।

চলতি বছরে হ্যান্ডকাকে সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য সুইডিশ একাডেমি মনোনীতি করলে বলকানদের নিয়ে তার পুরনো ক্ষত নতুন করে আলোচনায় উঠে এসেছে। যুগোস্লাভিয়ার রক্তাক্ত পতনের সময় সার্বদের নৃশংসতার পক্ষে যুক্তি দেখিয়েছিলেন এই লেখক। তাকে পুরস্কার দেয়ার প্রতিবাদে নোবেল কমিটির এক সদস্য পদত্যাগও করেছেন। তার হাতে পুরস্কার তুলে দিতে মঙ্গলবারে নোবেল কমিটির অনুষ্ঠান বর্জন করেছে আলবেনিয়া, বসনিয়া, ক্রোয়েশিয়া, কসোভো, উত্তর ম্যাসেডোনিয়া ও তুরস্ক। ফেসবুকে এক মন্তব্যে কসোভোর পররাষ্ট্রমন্ত্রী বাহজাত বাকুলি বলেন, আমি ঘোষণা দিতে যাচ্ছি যে, পেটার হ্যান্ডকাকে কসোভোয় স্বাগত জানানো হবে না। এখন তিনি পারসোনা নন গ্রাটা। বাহজাত আরও বলেন, ভয়াবহ অপরাধের সমর্থন করায় তার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কসোভোর নৃতাত্ত্বিক আলবেনীয় সংখ্যাগরিষ্ঠ লোকজনের মধ্যে এই লেখক খুব একটা জনপ্রিয় নন। ১৯৯৮-৯৯ সালের স্বাধীনতা যুদ্ধের সময় তারা বেলগ্রেডদের বিরুদ্ধে লড়াই করেছেন। এতে ১২ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। কিন্তু এই লেখক প্রায়ই সার্বদের ছোট্ট ছিটমহল ভেলিকা হোকায় অতিথি হিসেবে যেতেন। সার্বীয়দের সাবেক প্রদেশটিতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সার্ব সম্প্রদায়ের ছোট্ট একটা অংশ এই ছিটমহলে বসবাস করছেন। হ্যান্ডকা অন্তত পাঁচবার এই ছিটমহলটিতে সফরে ছিলেন। এ সময় সম্প্রদায়ের পাঁচ শ’ লোককে এক লাখ ইউরো দান করেছিলেন তিনি। দক্ষিণাঞ্চলীয় কসোভোর উঁচু নিচু পাহাড়ের পাদদেশে এটির অবস্থান।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা