রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা প্রক্রিয়া থেকে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার বিষয়টিকে বাদ দেয়া হয়েছে।এ খবর জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধ কিম সুং।

তিনি বলেছেন, আমেরিকা এখন পর্যন্ত দু’দেশের আলোচনায় বিন্দুমাত্র সদিচ্ছার মনোভাব প্রদর্শ করেনি।মার্কিন সরকার দ্বিপক্ষীয় আলোচনাকে দীর্ঘায়িত করে বিষয়টিকে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত নিয়ে যেতে চায় বলে তিনি মন্তব্য করেন।

কিম সুং বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের হাতিয়ার হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে তার আলোচনাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চান। কিন্তু ট্রাম্প এ আলোচনা থেকে কোনো ফল বের করতে চান না বলেও তিনি মন্তব্য করেন।

২০১৮ সালের জুন মাস থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিন দফা শীর্ষ বৈঠক হয়। কিন্তু এসব বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি।

গত ফেব্রুয়ারি মাসে ট্রাম্প ও কিমের মধ্যে সর্বশেষ শীর্ষ বৈঠক ভেঙে যায়। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।

বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, আলোচনায় উত্তর কোরিয়া পর্যায়ক্রমিক পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে এক দফায় সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানাচ্ছে যা ওয়াশিংটনের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সে সময় বলেন, তার দেশ পর্যায়ক্রমিক নিরস্ত্রীকরণের বিনিময়ে পর্যায়ক্রমিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছে। তিনি আলোচনা ভেঙে যাওয়ার জন্য ট্রাম্পকে দায়ী করেন।#

শীর্ষ সংবাদ:
সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার         পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস         এবছরই বোয়িং ৭৩৭ ম্যাক্স ইউরোপের ছাড়পত্র পেতে পারে         আজ বিকেলে বাংলাদেশ ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোনে আলোচনা         যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে কনি ব্যারেটকে মনোনয়ন দিলেন ট্রাম্প         ভারতীয় নতুন হাইকমিশনার ঢাকায় আসছেন ৫ অক্টোবর         শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করেই চালানো হয় হামলা         ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার যুক্তি দেখাল যুক্তরাষ্ট্র         নেতানিয়াহুর পদত্যাগ চেয়ে ইসরায়েলিদের বিক্ষোভ         সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ