সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা প্রক্রিয়া থেকে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার বিষয়টিকে বাদ দেয়া হয়েছে।এ খবর জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধ কিম সুং।

তিনি বলেছেন, আমেরিকা এখন পর্যন্ত দু’দেশের আলোচনায় বিন্দুমাত্র সদিচ্ছার মনোভাব প্রদর্শ করেনি।মার্কিন সরকার দ্বিপক্ষীয় আলোচনাকে দীর্ঘায়িত করে বিষয়টিকে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত নিয়ে যেতে চায় বলে তিনি মন্তব্য করেন।

কিম সুং বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের হাতিয়ার হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে তার আলোচনাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চান। কিন্তু ট্রাম্প এ আলোচনা থেকে কোনো ফল বের করতে চান না বলেও তিনি মন্তব্য করেন।

২০১৮ সালের জুন মাস থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিন দফা শীর্ষ বৈঠক হয়। কিন্তু এসব বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি।

গত ফেব্রুয়ারি মাসে ট্রাম্প ও কিমের মধ্যে সর্বশেষ শীর্ষ বৈঠক ভেঙে যায়। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।

বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, আলোচনায় উত্তর কোরিয়া পর্যায়ক্রমিক পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে এক দফায় সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানাচ্ছে যা ওয়াশিংটনের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সে সময় বলেন, তার দেশ পর্যায়ক্রমিক নিরস্ত্রীকরণের বিনিময়ে পর্যায়ক্রমিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছে। তিনি আলোচনা ভেঙে যাওয়ার জন্য ট্রাম্পকে দায়ী করেন।#

শীর্ষ সংবাদ:
করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় আরও ৩৯ জন         ৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮         ওয়াশিংটনে বন্দুকধারীদের হামলায় গুলিবিদ্ধ ২১, মৃত ১         ৯৪ বছরের মধ্যে নর্থ ক্যারোলিনায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প         পিজিসিসির ইরানবিরোধী আহ্বানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উচ্ছ্বাস!         ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো        
//--BID Records