রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা প্রক্রিয়া থেকে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার বিষয়টিকে বাদ দেয়া হয়েছে।এ খবর জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধ কিম সুং।

তিনি বলেছেন, আমেরিকা এখন পর্যন্ত দু’দেশের আলোচনায় বিন্দুমাত্র সদিচ্ছার মনোভাব প্রদর্শ করেনি।মার্কিন সরকার দ্বিপক্ষীয় আলোচনাকে দীর্ঘায়িত করে বিষয়টিকে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত নিয়ে যেতে চায় বলে তিনি মন্তব্য করেন।

কিম সুং বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের হাতিয়ার হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে তার আলোচনাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চান। কিন্তু ট্রাম্প এ আলোচনা থেকে কোনো ফল বের করতে চান না বলেও তিনি মন্তব্য করেন।

২০১৮ সালের জুন মাস থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিন দফা শীর্ষ বৈঠক হয়। কিন্তু এসব বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি।

গত ফেব্রুয়ারি মাসে ট্রাম্প ও কিমের মধ্যে সর্বশেষ শীর্ষ বৈঠক ভেঙে যায়। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।

বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, আলোচনায় উত্তর কোরিয়া পর্যায়ক্রমিক পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে এক দফায় সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানাচ্ছে যা ওয়াশিংটনের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সে সময় বলেন, তার দেশ পর্যায়ক্রমিক নিরস্ত্রীকরণের বিনিময়ে পর্যায়ক্রমিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছে। তিনি আলোচনা ভেঙে যাওয়ার জন্য ট্রাম্পকে দায়ী করেন।#

শীর্ষ সংবাদ:
মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ %         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         মৌলভীবাজারের বড়লেখায় ইউনিয়ন ভূমি কর্মকর্তার করোনা উপসর্গ নিয়ে মৃত্যু         বাংলাদেশে সংক্রমণের মাত্রা উর্ধ্বমুখী থাকলেও আজ খুলছে সব ধরণের কার্যক্রম         কৃষ্ণাঙ্গ হত্যার জেরে সংঘর্ষ ॥ যুক্তরাষ্ট্রে ১৬টি অঙ্গরাজ্যে কারফিউ জারি         যেভাবে পাওয়া যাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল         খুলে দেওয়া হল আল-আকসা মসজিদ         জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করছেন ট্রাম্প         মহামারীর মাঝেই ইতিহাস গড়ে মহাকাশে পাড়ি!         জীবন-জীবিকার লড়াই ॥ তালা খুলছে আজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া         করোনা প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্ত করুন         রেকর্ড প্রবৃদ্ধির টার্গেট ॥ নতুন বাজেটে জিডিপি নির্ধারণ ৮.৫ শতাংশ         মৃত্যু ও আক্রান্তে ভারতের রেকর্ড         করোনা শনাক্তের হার ১৭ শতাংশের নিচে নামছে না         ঘুরে দাঁড়ানোর স্বপ্ন আম চাষীদের         পুঁজিবাজারের জন্য থাকছে বিশেষ প্রণোদনা প্যাকেজ         বিপাকে নন কোভিড রোগীরা         সচল হচ্ছে নৌ সড়ক রেল আকাশপথ         করোনায় প্রশাসন কর্মকর্তারাও আক্রান্ত হচ্ছেন         গণপরিবহন স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা পরীক্ষা হবে        
//--BID Records