শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিষয়টি আলোচনা থেকে বাদ

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা প্রক্রিয়া থেকে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার বিষয়টিকে বাদ দেয়া হয়েছে।এ খবর জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধ কিম সুং।

তিনি বলেছেন, আমেরিকা এখন পর্যন্ত দু’দেশের আলোচনায় বিন্দুমাত্র সদিচ্ছার মনোভাব প্রদর্শ করেনি।মার্কিন সরকার দ্বিপক্ষীয় আলোচনাকে দীর্ঘায়িত করে বিষয়টিকে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত নিয়ে যেতে চায় বলে তিনি মন্তব্য করেন।

কিম সুং বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের হাতিয়ার হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে তার আলোচনাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চান। কিন্তু ট্রাম্প এ আলোচনা থেকে কোনো ফল বের করতে চান না বলেও তিনি মন্তব্য করেন।

২০১৮ সালের জুন মাস থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিন দফা শীর্ষ বৈঠক হয়। কিন্তু এসব বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি।

গত ফেব্রুয়ারি মাসে ট্রাম্প ও কিমের মধ্যে সর্বশেষ শীর্ষ বৈঠক ভেঙে যায়। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।

বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, আলোচনায় উত্তর কোরিয়া পর্যায়ক্রমিক পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে এক দফায় সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানাচ্ছে যা ওয়াশিংটনের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সে সময় বলেন, তার দেশ পর্যায়ক্রমিক নিরস্ত্রীকরণের বিনিময়ে পর্যায়ক্রমিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছে। তিনি আলোচনা ভেঙে যাওয়ার জন্য ট্রাম্পকে দায়ী করেন।#

শীর্ষ সংবাদ:
জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের