শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকাটা জাতির জন্য লজ্জার

  • মন্তব্য হাইকোর্টের

স্টাফ রিপোর্টার ॥ জাতির বীর সন্তান মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকাটা রাষ্ট্রের জন্য লজ্জার বলে মন্তব্য করেছে হাইকোর্ট। রাষ্ট্রের পক্ষ থেকে ভাতা করুণা নয়, এটা তাদের অধিকার। একই সঙ্গে পাবনা, চাঁদপুর, কুষ্টিয়া ও মাগুরার ২০৮ জন মুক্তিযোদ্ধাকে গেজেটে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকার পরও মামলার কার্যক্রম পরিচালনায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কিশোরগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল বারী।

এদিকে অনিয়মের অভিযোগের একদিনের মাথায় সুপ্রীমকোর্টের ফাইলিং ও এফিডেভিট শাখার ৩১ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ ও সুপ্রীমকোর্ট প্রশাসন এ আদেশগুলো প্রদান করেছে।

জাতির বীর সন্তান মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকাটা রাষ্ট্রের জন্য লজ্জার বলে মন্তব্য করেছে হাইকোর্ট। একই সঙ্গে পাবনা, চাঁদপুর, কুষ্টিয়া ও মাগুরার ২০৮ জন মুক্তিযোদ্ধাকে গেজেটে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পৃথক ৮টি রিটের জারি করা রুল মঞ্জুর করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি আহমদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত। রিট আবেদনের পক্ষে ছিলেন তৌফিক ইনাম টিপু। পরে অমিত দাসগুপ্ত বলেন, কয়েকজন আবেদনকারী আগে ভাতা পেতেন। কিন্তু পরে তাদের এটা বন্ধ করা হয়েছিল। কেননা তাদের গেজেট হয় নাই। এ কারণে গেজেটভুক্ত ও ভাতা চেয়ে তারা রিট করেন। বাকিদের যাচাই-বাছাই কমিটি মুক্তিযোদ্ধা তালিকায় নাম অন্তভ্র্ক্তু করতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এর কাছে সুপারিশ করে। জামুকা এটি মন্ত্রণালয়ে পাঠায়। কিন্তু মন্ত্রণালয় তাদের গেজেটভুক্ত করেনি। এটা চ্যালেঞ্জ করে তারা রিট করেন। মঙ্গলবার আদালত রায় দিয়ে বলেছে, ২০৮ জনকে গেজেটভুক্ত করে ভাতা প্রদানে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নিতে। রায় পাওয়ার ৯০ দিনের মধ্যে এটি বাস্তবায়ন করতে হবে।

নিঃশর্ত ক্ষমা চেয়েছেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ॥ উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকার পরও মামলার কার্যক্রম পরিচালনায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন কিশোরগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল বারী। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একে এম জহিরুল হকের বেঞ্চে হাজির হয়ে তিনি নিঃশর্ত ক্ষমা চান।

অনিয়মের অভিযোগে সুপ্রীমকোর্টের ৩১ কর্মকর্তা কর্মচারী বদলি ॥ অনিয়মের অভিযোগের একদিনের মাথায় সুপ্রীমকোর্টের ফাইলিং ও এফিডেভিট শাখার ৩১ জন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের