বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গার্মেন্ট পরিদর্শনে মার্কিন প্রতিষ্ঠানের নিষেধাজ্ঞা আপীল বিভাগে বহাল

স্টাফ রিপোর্টার ॥ তৈরি পোশাক কারখানা পরিদর্শনকারী উত্তর আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান ‘নিরাপনে’র কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল রেখেছে আপীল বিভাগ। সাভারের বংশীনদীর দূষণ ও দখলে জড়িতদের বিষয়ে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পাঁচ শতাংশ পুলিশের অন্যায়, অপকর্ম ও দুর্নীতির জন্য গোটা পুলিশ বাহিনীর অর্জন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছে হাইকোর্ট। ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগানের বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি আগামীকাল বুধবার। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ দেয়। তৈরি পোশাক কারখানা পরিদর্শনকারী উত্তর আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান ‘নিরাপনে’র কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল রেখেছে আপীল বিভাগ। হাইকোর্টের নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিরাপনে’র আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপীল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ তা খারিজ করে দেয়। নিরাপনের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। ড্রাগন সোয়েটার লিমিটেডের পক্ষে ছিলেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। রিটকারী পক্ষের আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, এ আদেশের ফলে দেশের তৈরি পোশাক কারখানার নিরাপত্তা পরিদর্শনে নিরাপনের কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা ছয় মাস বহাল থাকছে।

নর্থ আমেরিকার ক্রেতাদের জোট এ্যালায়েন্সের সদস্য প্রায় ছয় শ’ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ দেখভাল করতে নিরাপন নামে একটি প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। তবে এ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে ’১৭ সালে হাইকোর্টে রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড। গত ২২ অক্টোবর হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করে এবং নিরাপন কর্তৃক কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপীল বিভাগে আবেদন করে নিরাপন।

বংশীনদীর দখলে জড়িতদের বিষয়ে রিপোর্ট চেয়েছে হাইকোর্ট

সাভারের বংশীনদীর দূষণ ও দখলে জড়িতদের বিষয়ে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, ঢাকার জেলা প্রশাসক, সাভারের নির্বাহী অফিসার, সাভারের ভূমি কর্মকর্তা, ঢাকা জেলার এসপি ও সাভার থানার ওসিকে আগামী ৩০ দিনের মধ্যে এ প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে আদালত। একইসঙ্গে বংশীনদীর অবৈধ দখল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় নদী কমিশনসহ ১৪ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বাকির হোসেন। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার আবু সাদেক আব্দুল্লাহ।

‘পাঁচ ভাগ সদস্যের জন্য পুলিশের অর্জন প্রশ্নবিদ্ধ’

পাঁচ শতাংশ পুলিশের অন্যায়, অপকর্ম ও দুর্নীতির জন্য গোটা পুলিশ বাহিনীর অর্জন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছে আদালত। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ সোমবার এমন মন্তব্য করে। আদালত বলে, ‘এই পাঁচ শতাংশ পুলিশ ধরেই নিয়েছে, দুর্নীতি করলে তাদের কিছু হবে না। একইসঙ্গে আদালত রাজধানীর উত্তরা পূর্ব থানার এএসআই মোস্তাফিজের বিরুদ্ধে কেন আইনী ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে রুল করেছে। আগামী ১৫ দিনের মধ্যে আইজিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার রুলের শুনানি কাল

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগানের বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি হবে আগামীকাল বুধবার। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেয়। রিটকারী আইনজীবী রুল শুনানির আর্জি জানালে আদালত এ দিন ধার্য করে। এর আগে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার নির্দেশ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি শেষে ‘জয় বাংলা’কে কেন জাতীয় স্লোগান ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। সংশ্লিষ্টরা রুলের জবাব দিয়েছেন বলে জানান আইনজীবী বশির আহমেদ।

শীর্ষ সংবাদ:
কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না        
//--BID Records