শুক্রবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া থেকে পাইপলাইনে গ্যাস যাবে চীনে

রাশিয়া থেকে পাইপলাইনে গ্যাস যাবে চীনে

অনলাইন ডেস্ক ॥ চার হাজার কিলোমিটার দৈর্ঘ্যের একটি নতুন গ্যাস পাইপলাইনে রাশিয়ার ইয়াকুটিয়া থেকে পূর্বাঞ্চলীয় প্রিমরস্কি ক্রাই হয়ে চীনের উত্তরপূর্বাঞ্চলে গ্যাস সরবরাহ করা হবে। সোমবার (২ ডিসেম্বর) ‘পাওয়ার অব সাইবেরিয়া’ নামে ওই গ্যাস পাইপলাইনের উদ্বোধন করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। এই অনুষ্ঠানের ব্যাপারে নভেম্বরের মাঝামাঝিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছিল। খবর স্পুটনিক নিউজ।প্রায় ২০ বছর আগে এই পাইপলাইন নির্মাণের পরিকল্পনা করেছিল রাশিয়ার জায়ান্ট গ্যাস কোম্পানি গ্যাজপ্রম। ২০১২ সালে রাশিয়ার প্রেসিডেন্ট গ্যাজপ্রমের তৎকালীন মহাব্যবস্থাপককে যত দ্রুত সম্ভব ওই পাইপলাইন নির্মাণ কাজ শুরু করার ব্যাপারে নির্দেশনা দেন। ২০১৪ সালের মে মাসে রাশিয়ার গ্যাজপ্রম এবং চীনের জাতীয় পেট্রোলিয়াম করপোরেশনের মধ্যে চূড়ান্ত চুক্তি সই হয়। কিন্তু দুইদেশে গ্যাসের দামের তারতম্যের কারণে কাজে কিছুটা ধীরগতি আসে।

৪০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের এই গ্যাস বিনিময় চুক্তি ৩০ বছর টাইমলাইনে স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে গ্যাস পাইপলাইন নির্মাণে ব্যয় হবে ১২ বিলিয়ন মার্কিন ডলার এবং গ্যাস উৎপাদনে ব্যয় হবে ৬.৭ বিলিয়ন মার্কিন ডলার। এই পাইপলাইনের মাধ্যমে রাশিয়া ২০২০ সালের মধ্যে চীনে ৪.৬ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করবে। ২০২৫ সালের মধ্যে ই সরবরাহের পরিমাণ দাঁড়াবে ৩৮ বিলিয়ন ঘন মিটারে।

প্রসঙ্গত, রাশিয়ার পূর্বাঞ্চলে এই পাইপলাইনটিই হবে সবচেয়ে দীর্ঘ গ্যাস পরিবহন লাইন।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records