শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া থেকে পাইপলাইনে গ্যাস যাবে চীনে

রাশিয়া থেকে পাইপলাইনে গ্যাস যাবে চীনে

অনলাইন ডেস্ক ॥ চার হাজার কিলোমিটার দৈর্ঘ্যের একটি নতুন গ্যাস পাইপলাইনে রাশিয়ার ইয়াকুটিয়া থেকে পূর্বাঞ্চলীয় প্রিমরস্কি ক্রাই হয়ে চীনের উত্তরপূর্বাঞ্চলে গ্যাস সরবরাহ করা হবে। সোমবার (২ ডিসেম্বর) ‘পাওয়ার অব সাইবেরিয়া’ নামে ওই গ্যাস পাইপলাইনের উদ্বোধন করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। এই অনুষ্ঠানের ব্যাপারে নভেম্বরের মাঝামাঝিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছিল। খবর স্পুটনিক নিউজ।প্রায় ২০ বছর আগে এই পাইপলাইন নির্মাণের পরিকল্পনা করেছিল রাশিয়ার জায়ান্ট গ্যাস কোম্পানি গ্যাজপ্রম। ২০১২ সালে রাশিয়ার প্রেসিডেন্ট গ্যাজপ্রমের তৎকালীন মহাব্যবস্থাপককে যত দ্রুত সম্ভব ওই পাইপলাইন নির্মাণ কাজ শুরু করার ব্যাপারে নির্দেশনা দেন। ২০১৪ সালের মে মাসে রাশিয়ার গ্যাজপ্রম এবং চীনের জাতীয় পেট্রোলিয়াম করপোরেশনের মধ্যে চূড়ান্ত চুক্তি সই হয়। কিন্তু দুইদেশে গ্যাসের দামের তারতম্যের কারণে কাজে কিছুটা ধীরগতি আসে।

৪০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের এই গ্যাস বিনিময় চুক্তি ৩০ বছর টাইমলাইনে স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে গ্যাস পাইপলাইন নির্মাণে ব্যয় হবে ১২ বিলিয়ন মার্কিন ডলার এবং গ্যাস উৎপাদনে ব্যয় হবে ৬.৭ বিলিয়ন মার্কিন ডলার। এই পাইপলাইনের মাধ্যমে রাশিয়া ২০২০ সালের মধ্যে চীনে ৪.৬ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করবে। ২০২৫ সালের মধ্যে ই সরবরাহের পরিমাণ দাঁড়াবে ৩৮ বিলিয়ন ঘন মিটারে।

প্রসঙ্গত, রাশিয়ার পূর্বাঞ্চলে এই পাইপলাইনটিই হবে সবচেয়ে দীর্ঘ গ্যাস পরিবহন লাইন।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি