সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরএন স্পিনিংয়ের ব্যবসা পরিচালনার সক্ষমতা নিয়ে সংশয়

  • বীমার টাকা ফেরত পেলে ঘুরে দাঁড়াবে কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ কারখানায় অগ্নিকাণ্ডের কারণে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে আরএন স্পিনিং মিলস লিমিটেডের নিট লোকসান ৬০৭ কোটি ১১ লাখ ১৪ হাজার টাকা হওয়ায় গোয়িং কনসার্ন হিসেবে কার্যক্রম পরিচালনার সক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছে কোম্পানিটির নিরীক্ষক মাহফেল হক এ্যান্ড কোম্পানি চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস।

চলতি বছরের ৮ এপ্রিল কুমিল্লা ইপিজেডে আরএন স্পিনিংয়ের কারখানায় আগুন লাগে। আগুনে কারখানাটির এ্যাক্রিলিক ও কটন সেকশন পুড়ে যায়। ফলে বন্ধ হয়ে যায় উৎপাদন কার্যক্রম। অগ্নিকাণ্ডের কারণে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত কোম্পানির স্থায়ী সম্পদ ও ইনভেন্টরি লোকসান মিলিয়ে মোট লোকসান দাঁড়িয়েছে ৬১২ কোটি ৩২ লাখ ৮১ হাজার ৯৮৯ টাকা। তবে কোম্পানিটির স্থায়ী সম্পদ ও ইনভেন্টরি ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বীমা সুরক্ষার আওতায় রয়েছে। বীমা কোম্পানিটি এখনও ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ করছে। কাজ শেষ হলেই বীমা দাবির বিষয়টি নিষ্পত্তি হবে।

৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য কোন লভ্যাংশের সুপারিশ করেনি আরএন স্পিনিংয়ের পরিচালনা পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৫ টাকা ৪৭ পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ৫৩ পয়সা। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ২১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৮ টাকা ৩৪ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সে হিসাব বছর কোম্পানিটির ইপিএস ছিল ৫৮ পয়সা। ২০১৭ হিসাব বছরের জন্য ২০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন আরএন স্পিনিংয়ের শেয়ারহোল্ডাররা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আরএন স্পিনিংয়ের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানির ইপিএস হয়েছিল ২১ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ৮০ পয়সা।

ডিএসইতে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩ টাকা ১০ পয়সা। দিনভর শেয়ারটির দর ৩ টাকা থেকে ৩ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২ টাকা ২০ পয়সা ও ১০ টাকা ৬০ পয়সা।

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএন স্পিনিংয়ের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা।

পরিশোধিত মূলধন ৩৯২ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২০১ কোটি ৯০ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৩ দশমিক ১৮ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৫৬ দশমিক ৮২ শতাংশ শেয়ার রয়েছে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর