বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজারে টানা তিন কার্যদিবস উর্ধমুখী থাকার পর বুধবারে কিছুটা দরপতন হয়। কিন্তু সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার আবারও উর্ধমুখী হয়েছে বাজার। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনটিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দর কমলেও ইন্ডাস্ট্রিয়াল খাতের শেয়ারের দর বেড়েছে। এছাড়া সাধারণ বীমা কোম্পানির শেয়ারের প্রতিও বিশেষ আগ্রহ ছিল।

বাজার পর্যালোচনায় দেখা যায়, শুরুতেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের প্রথম ১০ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। কিন্তু লেনদেনের শেষ ঘণ্টায় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। এতে সূচকের বড় উত্থান হয়নি। তবে কয়েকটি প্রতিষ্ঠান দরপতনের তালিকায় নাম লেখালেও বেড়েছে তার থেকে বেশি।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৩টির। ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৭০৬ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৫০ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪২১ কোটি ১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪০৬ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬৭ লাখ টাকা। বাজারটিতে টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিকন ফার্মার শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের শেয়ার লেনদেন হয়েছে ২১ কোটি ৩২ লাখ টাকার। ১৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পূরবী জেনারেল ইন্স্যুরেন্স। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ফেডারেল ইন্স্যুরেন্স ও এশিয়া ইন্স্যুরেন্স।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৭২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিকে দিনটিতে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৪৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে ইউনাইটেড ইন্স্যুরেন্সের।

জানা গেছে, বুধবার ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫১.৩০ টাকায়। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়ায় ৫৬.৪০ টাকায়। অর্থাৎ এই কোম্পানির শেয়ার দর ৫.১০ টাকা বা ৯.৯৪ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ইউনাইটেড ইন্স্যুরেন্স ডিএসইর তালিকার শীর্ষে উঠে আসে।

ডিএসইতে দরবৃদ্ধির উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সী পার্লের ৯.৮১ শতাংশ, কুইনসাউথ টেক্সটাইলের ৮.৭০ শতাংশ, মোজাফফর হোসাইন স্পিনিংয়ের ৭.৬৯ শতাংশ, এমএল ডাইংয়ের ৭.৬৫ শতাংশ, গ্রীনডেল্টা ইন্স্যুরেন্সের ৭.৫৬ শতাংশ, জিকিউ বলপেনের ৬.৫২ শতাংশ, কাশেম ইন্ডাস্ট্রিজের ৬.১৯ শতাংশ, বিডি অটোকার্সের ৬.১২ শতাংশ এবং পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার দর ৫.৭১ শতাংশ বেড়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         সোহরাওয়ার্দীতে টিকা নিয়ে বিক্ষোভ         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ