শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বালুখেকোদের কবলে পুনর্ভবা নদী

  • দিনাজপুরে হুমকির মুখে বাঙ্গীবেচা সেতু

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ পুনর্ভবা নদীতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে শহরের বাঙ্গীবেচা সেতু। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সেতুর পিলারের কাছে সৃষ্টি হয়েছে ১০ ফুটের মতো গভীর গর্ত। ভেঙ্গে যেতে শুরু করেছে সেতুর মাটির নিচের পিলারের অংশ। বেরিয়ে এসেছে লোহার রড। গত ৪ বছরে অবৈধভাবে বালু উত্তোলনে সৃষ্ট গর্তে পড়ে ৯ জন শিশু, কিশোর ও বয়স্ক ব্যক্তির মৃত্যু হয়েছে। প্রভাবশালী বালু খেকোদের কারণে এই নদীতে মাছ পর্যন্ত শিকার করতে পারছেন না মৎস্যজীবীরা।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী সেতু, কালভার্ট ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারী, বেসরকারী স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে ড্রেজার মেশিন বা অন্যান্য যন্ত্র দিয়ে বালু উত্তোলন করা যাবে না। অথচ দিনাজপুর পুনর্ভবা নদীর বিভিন্ন পয়েন্টে সেতুর একদম পাশ ঘেঁষে বালু তোলা হচ্ছে। দিনাজপুর শহরের মাঝাডাঙ্গা এলাকায় বাঙ্গীবেচা সেতুর কাছ থেকে ২টি বড় ধরনের ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে সেতুটি। সরেজমিনে বাঙ্গীবেচা সেতু গিয়ে দেখা গেছে, সেতুকে রয়েছে মোট ৬টি পিলার। এর মধ্যে ৪টি পিলারই রয়েছে ঝুঁকিতে। বালু খেকোদের কবলে পড়ে সে সব পিলারের মাটির নিচে থাকা প্রায় ১০ ফিটের মতো অংশ বেরিয়ে পড়েছে। সেতুর পিলারের নিচের বালু সরে যাওয়ায়, মাটির নিচের পিলারে দেখা দিয়েছে ফাটল। অনেক জায়গায় ভেঙ্গে গিয়ে লোহার রড বেরিয়ে এসেছে। সম্প্রতি বালু খেকোদের হাত থেকে বাঙ্গীবেচা সেতুকে রক্ষা করতে একত্রিত হয়েছেন সেতুর ওপর দিয়ে চলাচল করা ১৩টি গ্রামের কয়েক হাজার মানুষ। গঠন করা হয়েছে সেতু রক্ষার জন্য একটি কমিটি। নাম দেয়া হয়েছে ‘সুইহারী-মাঝাডাঙ্গা সেতু রক্ষা কমিটি’। এই কমিটিতে রয়েছে মাঝাডাঙ্গা, নতুনপাড়া, নবীনপাড়া, তেলিপাড়া, খালপাড়া, চকচকা, গোসাইপুর, মালঝাড়, উত্তরপাড়া, পূর্বপাড়া, মোল্লাপাড়া, সর্দারপাড়া ও জুম্মাপাড়া নামে ১৩টি মহল্লার মানুষ। ওই সেতুর পাশে গড়ে উঠেছে সমাজের তৃতীয় লিঙ্গের বসতি দেশের সর্ববৃহৎ মানবপল্লী। নদীর পাশে মানবপল্লীটি অবস্থান হওয়ায় তারাও রয়েছে চরম দুশ্চিন্তায়। বাঙ্গীবেচা সেতু সংলগ্ন গড়ে ওঠা মানবপল্লীর বাসিন্দা তৃতীয় লিঙ্গ সোহাগ জানান, আমাদের ঘর যে কোন সময় ভেঙ্গে যেতে পারে। আমরা চরম দুশ্চিন্তায় আছি। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের প্রচেষ্টায় এখানে মানবপল্লী গড়ে উঠেছে। সেতুর কাছে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে, আমাদের বসতির তীরের বালু ধসে পড়ছে। নদীতে একটু বেশি পানি হলেই, আমাদের এই বসতি নদীরগর্ভে বিলীন হয়ে পড়বে। আন্দোলনরত ১৩ গ্রামের বাসিন্দারা জানান, অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সৃষ্ট গর্তে পড়ে গত ৪ বছরে শহরের ৯ জন শিশু, কিশোর ও বয়স্ক ব্যক্তির মৃত্যু হয়েছে। বালু উত্তোলনকারীরা এতই শক্তিশালী যে, তারা আমাদের কোন কথাই শোনে না। আমরা প্রতিবাদ করলে তারা আমাদের হুমকি দেয় যে, বেশি বাড়াবাড়ি করলে সেতু পার হতে দেবে না। দিনাজপুর শহরে প্রবেশ করতে দেবে না।

অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদীর মাঝখানে সৃষ্টি হয়েছে ৪০ থেকে ৬০ ফুটের মতো বিশাল আকারের গর্ত। এই গর্তে যে কেউ পড়লে আর উঠতে পারে না। আমরা তাদের অনেকবার নিষেধ করেছি, কিন্তু তারা কর্ণপাত করেনি। সেতু রক্ষা কমিটির সভাপতি নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম জানান, বাঙ্গীবেচা সেতুর কাছে শহরের লালবাগ এলাকার বাসিন্দা মাহাফুজ দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। মাহাফুজ আলম দিনাজপুর সদর উপজেলা আওয়ামী লীগের এক নেতার ছত্রছায়ায় এই বালু উত্তোলনের কাজ চালিয়ে যাচ্ছে। বাঙ্গীবেচা সেতুর ওপর দিয়ে প্রতিদিন প্রায় ২ লাখ মানুষ যাতায়াত করে। এছাড়াও কয়েক হাজার ছোট বড় যানবাহন চলাচল করে। অথচ বালু খেকোদের কারণে সেতুটি আজ হুমকির মুখে পড়েছে।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records