শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

“মার্কিন প্রতিষ্ঠানগুলোর উচিত ভালো করে ঘুমানো”

“মার্কিন প্রতিষ্ঠানগুলোর উচিত ভালো করে ঘুমানো”

অনলাইন ডেস্ক ॥ চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে বিরাজমান ‘প্রযুক্তি অস্থিরতা’ কমাতে মার্কিন প্রতিষ্ঠানগুলোর প্রতি আহবান জানিয়েছে চীনা চিপ নির্মাতা সিংহুয়া ইউনিগ্রুপ লিমিটেড। রাষ্ট্র পরিচালিত চীনের শীর্ষ সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানটির মতে, ‘অস্থিরতা কমিয়ে চীনের বাজারে মুনাফা করা অব্যাহত রাখতে ‘আরও ভালো’ ভূমিকা রাখা উচিত মার্কিন প্রতিষ্ঠানগুলোর।’

‘চীনের সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রির লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রের ভয় পাওয়ার কিছু নেই’ -জানিয়ে শুক্রবার বেইজিংয়ের এক সম্মেলনে সিংহুয়া ইউনিগ্রুপ চেয়ারম্যান ঝাও ওয়েগুয়ো বলেন, মার্কিন প্রতিষ্ঠানগুলোর উচিত “আরাম করা ও ভালো করে ঘুমানো” এবং অস্থিরতা কমাতে আরও ভালো ভূমিকা রাখা। --- খবর রয়টার্সের।

চীন-যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য যুদ্ধের বেশ বড় একটি অংশ জুড়ে রয়েছে সেমিকন্ডাক্টর প্রযুক্তি। মার্কিন কর্মকর্তাদের ভাষ্যে, রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান দিয়ে যুক্তরাষ্ট্রের চিপ ইন্ডাস্ট্রির ব্যবসা নষ্ট করার চেষ্টা করছে চীন। এ প্রসঙ্গে শুক্রবারের সম্মেলনে সিংহুয়া চেয়ারম্যান ঝাও ওয়েগুয়ো বলছেন, “মার্কিন প্রতিষ্ঠানগুলো চীনের বাজারে ব্যবসা করে মুনাফা উঠিয়ে নিয়ে যাচ্ছে, আবার চীনের ব্যাপারেই ভ্রান্ত তথ্য ও মতামত প্রচার করছে।”

ঝাও ওয়েগুয়ো আরও বলেন, “অস্থিরতা কমাতে আরও ভালো ভূমিকা রাখতে পারে মার্কিন প্রতিষ্ঠানগুলো, কিছু টেক জায়ান্ট সে কাজটি করছে, কিছু প্রতিষ্ঠান করছে না।”

রয়টার্স উল্লেখ করেছে, সেমিকন্ডাক্টর প্রযুক্তি বিষয়ে আসলেও পরিকল্পনা রয়েছে চীনের। সম্প্রতি এ খাতে শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে দেশটি।

এ বছরের শুরুতেই চীনের প্রথম ‘উচ্চ-মূল্যের ৬৪ ধাপসম্পন্ন থ্রিডি ন্যান্ড ফ্ল্যাশ মেমোরি চিপ’ তৈরির কাজে হাত দিয়েছে সিংহুয়া ইউনিগ্রুপ লিমিটেড। বলা হচ্ছে, সিংহুয়া’র ওই চিপ প্রযুক্তির মাধ্যমে ‘বিদেশী প্রযুক্তির’ সঙ্গে চীনা প্রযুক্তির যে ফারাক রয়েছে, তা কমিয়ে আনা হবে।

তবে, বিশ্ব বাজারে এখনও তেমন একটা সুবিধা করে উঠতে পারেনি রাষ্ট্র পরিচালিত সিংহুয়া ইউনিগ্রুপ লিমিটেড। সেখানে প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নামতে হচ্ছে।

সম্প্রতি নিজেদের বাণিজ্য চুক্তির ‘প্রথম ধাপ’ মানার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। এতে করে দুটি দেশই একে অপরের পণ্যের উপর কর কমিয়ে আনবে। এর আগে এভাবে নিজেদের বেশ কিছু সংখ্যক পণ্যে ২৫ শতাংশ কর ছাড় পেয়েছিল চীন। সেসব পণ্যের মধ্যে সেমিকন্ডাক্টরও ছিল।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records