বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর আরও একটি খুঁটির কাজ সম্পন্ন, বাকি ৯

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর আরও একটি খুঁটির (৩১ নম্বর) কাজ সম্পন্ন হলো। এই নিয়ে পদ্মা সেতু ৪২ খুঁটির মধ্যে বাকি থাকল আর মাত্র ৯। ৩১ নম্বর খুঁটির কাজটি বুধবার সম্পন্ন হয়। বাকি নয় খুঁটির মধ্যে আরও দুটি খুঁটির কাজও সম্পন্ন হওয়ার পথে। অন্য সাত খুঁটির কাজও চলছে।

এদিকে খুঁটির কাজের পাশাপাশি অন্য কাজও চলছে সমানতালে। তবে নাব্য সঙ্কটের কারণে স্প্যান বসতে কিছুটা বিলম্ব হচ্ছে। তারপরও আগামী ১৫ নবেম্বর ১৬তম স্প্যানটি বসাবার কথা রয়েছে ১৬ ও ১৭ নম্বর খুঁটির ওপর। এটিসহ পাঁচটি স্প্যান বসানোর জন্য স্প্যান ও খুঁটি পুরোপুরি তৈরি থাকলেও শুধু সেতুর চ্যানেলে পলি জমে পানির গভীরতা কম থাকায় তা স্থাপন করা যাচ্ছে না। তবে দিন-রাত চলছে ড্রেজিং। স্প্যানবাহী জাহাজ এই চ্যানেলে চলাচল উপযোগী হলেই এই স্প্যানগুলো স্থাপন করা সম্ভব হবে।

এ পর্যন্ত পদ্মা সেতুর মোট ৩২ স্প্যান মাওয়ায় পৌঁছেছে। এর মধ্যে ১৫ স্প্যান স্থাপন করা হয়েছে খুঁটিতে। বাকি ১৭ স্প্যান এখন স্থাপনের অপেক্ষায়। বাকি দুটি স্প্যান সমুদ্র পথে চীন থেকে গত ২৬ অক্টোবর রওনা হয়েছে। এই দুটি স্প্যানও শীঘ্রই মাওয়ায় এসে পৌঁছাবে। বাকি সাতটি স্প্যানও অচিরেই মাওয়ার উদ্দেশে চীন থেকে রওনা দেবে বলে দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

সেতুর বসানো স্প্যানগুলোর ওপর তলায় রোডওয়ে স্লাব এবং নিচ তলায় রেলওয়ে স্লাব বসানোর কাজ চলছে। ক্রেন ব্যবহার করে এসব স্লাব বসানো হচ্ছে আধুনিক প্রক্রিয়ায়। এ পর্যন্ত রেলওয়ে স্লাব বসেছে ৩৬১। আর রোডওয়ে স্লাব বসেছে ৬৯। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা মূল সেতুর বাইরে দু’প্রান্তে আরও প্রায় তিন কিলোমিটার সংযোগ সড়কের কাজও এগিয়ে চলেছে। জাজিরা প্রান্তের এই কাজ একেবারেই সম্পন্ন হওয়ার পথে। জাজিরা প্রান্তের ৪২ আইগার্ডারই সম্পন্ন এখন। আর মাওয়া প্রান্তের ৪২ আইগার্ডারের মধ্যে সম্পন্ন হয়েছে ১০। বাকিগুলোর কাজ এগিয়ে চলেছে।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records