মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা সঙ্কট তৈরি করেছে মিয়ানমার ॥ মোমেন

জনকণ্ঠ ডেস্ক ॥ রোহিঙ্গা সঙ্কট সমাধানে মিয়ানমারকে চাপ দেয়ার জন্য কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। একই সঙ্গে বাংলাদেশের উন্নয়নে কূটনীতিকদের সহযোগিতা চেয়েছেন তিনি। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। খবর বাংলানিউজের।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কট তৈরি করেছে মিয়ানমার। তাদেরই এই সঙ্কটের সমাধান করতে হবে। মিয়ানমার রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরি করছে না, সে কারণেই রোহিঙ্গারা সেখানে ফিরে যেতে আগ্রহী নয়। তিনি বলেন, বাংলাদেশ সরকার উন্নত দেশ গড়ার উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগ বাস্তবায়নে কূটনীতিকদের সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী।

সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে বিদেশী কূটনীতিকদের ব্রিফিংয়ের আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটি। এতে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সভাপতি মুহম্মদ জমির, সাধারণ সম্পাদক শাম্মী আহমেদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সরকারী শাহ আলী ফরহাদ প্রমুখ।

মিয়ানমারের সদস্যপদ প্রত্যাখ্যান আইওআরএ’র ॥ রোহিঙ্গা প্রত্যাবর্তনের ক্ষেত্রে অসহযোগিতা করায় বাংলাদেশের প্রবল বিরোধিতার কারণে ২২ সদস্য রাষ্ট্র ও ৯ সংলাপ অংশীদারের সমন্বয়ে গঠিত সংস্থা ইন্ডিয়ান ওসান রিম এ্যাসোসিয়েশন (আইওআরএ) মিয়ানমারের সদস্য পদের আবেদন প্রত্যাখ্যান করেছে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ৫-৬ নবেম্বর সিনিয়র কর্মকর্তা (সিএসও) পর্যায়ের আইওআরএ’র ২১তম কাউন্সিলে মিয়ানমার পুনরায় আইওআরএ’র সদস্য পদের জন্য আবেদন করে। খবর বাসসর।

মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবর্তনে অসহযোগিতা ও প্রতিশ্রুতি ঘাটতির কারণে ইন্ডিয়ান ওসান রিম এ্যাসোসিয়েসনে (আইওআরএ) মিয়ানমারের সদস্য পদের আবেদন প্রত্যাখ্যান করতে জোরালো ভূমিকা রেখেছে বাংলাদেশ। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বাংলাদেশ আরও বলেছে, মিয়ানমার দায়িত্বশীল রাষ্ট্র হওয়ার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে এবং আন্তর্জাতিক মানদ- ও বিধি প্রদর্শনে শ্রদ্ধার অভাব রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু আইওআরএ সনদের মৌলিক নীতিমালার অধীনে আর্টিকেল ২(সি) অনুযায়ী সকল বিষয় ও ইস্যু বিবেচনা করে সর্বসম্মতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে তাই বাংলাদেশের বিরোধিতার কারণে মিয়ানমারের সদস্য পদের আবেদন বাতিল ও প্রত্যাখ্যান করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট