বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা সঙ্কট তৈরি করেছে মিয়ানমার ॥ মোমেন

জনকণ্ঠ ডেস্ক ॥ রোহিঙ্গা সঙ্কট সমাধানে মিয়ানমারকে চাপ দেয়ার জন্য কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। একই সঙ্গে বাংলাদেশের উন্নয়নে কূটনীতিকদের সহযোগিতা চেয়েছেন তিনি। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। খবর বাংলানিউজের।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কট তৈরি করেছে মিয়ানমার। তাদেরই এই সঙ্কটের সমাধান করতে হবে। মিয়ানমার রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরি করছে না, সে কারণেই রোহিঙ্গারা সেখানে ফিরে যেতে আগ্রহী নয়। তিনি বলেন, বাংলাদেশ সরকার উন্নত দেশ গড়ার উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগ বাস্তবায়নে কূটনীতিকদের সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী।

সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে বিদেশী কূটনীতিকদের ব্রিফিংয়ের আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটি। এতে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সভাপতি মুহম্মদ জমির, সাধারণ সম্পাদক শাম্মী আহমেদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সরকারী শাহ আলী ফরহাদ প্রমুখ।

মিয়ানমারের সদস্যপদ প্রত্যাখ্যান আইওআরএ’র ॥ রোহিঙ্গা প্রত্যাবর্তনের ক্ষেত্রে অসহযোগিতা করায় বাংলাদেশের প্রবল বিরোধিতার কারণে ২২ সদস্য রাষ্ট্র ও ৯ সংলাপ অংশীদারের সমন্বয়ে গঠিত সংস্থা ইন্ডিয়ান ওসান রিম এ্যাসোসিয়েশন (আইওআরএ) মিয়ানমারের সদস্য পদের আবেদন প্রত্যাখ্যান করেছে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ৫-৬ নবেম্বর সিনিয়র কর্মকর্তা (সিএসও) পর্যায়ের আইওআরএ’র ২১তম কাউন্সিলে মিয়ানমার পুনরায় আইওআরএ’র সদস্য পদের জন্য আবেদন করে। খবর বাসসর।

মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবর্তনে অসহযোগিতা ও প্রতিশ্রুতি ঘাটতির কারণে ইন্ডিয়ান ওসান রিম এ্যাসোসিয়েসনে (আইওআরএ) মিয়ানমারের সদস্য পদের আবেদন প্রত্যাখ্যান করতে জোরালো ভূমিকা রেখেছে বাংলাদেশ। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বাংলাদেশ আরও বলেছে, মিয়ানমার দায়িত্বশীল রাষ্ট্র হওয়ার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে এবং আন্তর্জাতিক মানদ- ও বিধি প্রদর্শনে শ্রদ্ধার অভাব রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু আইওআরএ সনদের মৌলিক নীতিমালার অধীনে আর্টিকেল ২(সি) অনুযায়ী সকল বিষয় ও ইস্যু বিবেচনা করে সর্বসম্মতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে তাই বাংলাদেশের বিরোধিতার কারণে মিয়ানমারের সদস্য পদের আবেদন বাতিল ও প্রত্যাখ্যান করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু