রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলি না ছোড়ার নির্দেশ

ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলি না ছোড়ার নির্দেশ

অনলাইন ডেস্ক ॥ বাগদাদে সরকারবিরোধী বিক্ষোভ ও সহিংসতায় নতুন করে আরও কমপক্ষে তিনজন নিহত হয়েছে। বুধবার বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি ছুড়লে আরও ১৭ জন আহত হয়। ইরাকের মানবাধিকার সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

ইরাকের তাহরির স্কোয়ারে গত কয়েক সপ্তাহ ধরেই বিক্ষোভ চলছে। গত অক্টোবর থেকে মূলত দেশটির প্রশাসনের ব্যাপক দুর্নীতি, বেকারত্ব, জীবন-যাপনের ব্যয়বৃদ্ধিসহ নীতি নির্ধারণের ক্ষেত্রে অন্য দেশের সরকারের ওপর নির্ভরশীলতার প্রতিবাদে ইরাকের রাস্তায় নামেন হাজারো বিক্ষোভকারী।

এদিকে দিন দিন এই বিক্ষোভ সহিংস হয়ে উঠেছে। বিক্ষোভকারীদের প্রতিহত করতে পুলিশ সরাসরি গুলি ছুড়ছে। এতে এখন পর্যন্ত বহু হতাহতের ঘটনা ঘটেছে। ২০০৩ সালে সাদ্দাম হুসেইনের পতনের পর এটাই ইরাকের সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ।

ইরাকের সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীদের ওপর গুলি না ছোড়ার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। মেজর জেনারেল আবদুল করিম খালাফ এক সংবাদ সম্মেলনে বলেন, বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ছুড়তে নিষেধ করা হয়েছে। এদিকে গত সোম ও মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৩ বিক্ষোভকারী নিহত হয়।

সোমবার দিনব্যাপী সরকারি বাহিনীর গুলিতে আটজন নিহত হয়। এরপর মঙ্গলবার রাতে আরও অন্তত পাঁচ বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনী গুলিতে প্রাণ হারিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records