বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লি টাকের হ্যাটট্রিকে ফাইনালে টেরেঙ্গানু

  • কাল শিরোপা লড়াইয়ে চট্টগ্রাম আবাহনীর মুখোমুখি হবে মালয়েশিয়ান ক্লাব

জাহিদুল আলম জয়, চট্টগ্রাম থেকে ॥ অনন্য, অসাধারণ, অপ্রতিরোধ্য, দুর্বার কোন বিশেষণই যথেষ্ট নয় লি টাকের জন্য। তারকা এই প্লেমেকার শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবলে প্রতিপক্ষের জালে গোলোৎসব করে চলেছেন। গত ২৬ অক্টোবর বসুন্ধরা কিংসের বিরুদ্ধে হ্যাটট্রিক করে তাদের টুর্নামেন্ট থেকে বিদায় করে দেন। এবার সেমিফাইনালে আরেকটি দুর্দান্ত হ্যাটট্রিক করেছেন ব্রিটিশ এই ফুটবলার। মঙ্গলবার রাতে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে লি টাকের রেকর্ডগড়া হ্যাটট্রিকে ভর করে ভারতীয় ক্লাব মোহনবাগানকে ৪-২ গোলে হারিয়ে শেখ কামাল ফুটবলের ফাইনালে নাম লিখিয়েছে মালয়েশিয়ান ক্লাব টেরেঙ্গানু এফসি।

এর ফলে টুর্নামেন্টের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার রেকর্ড গড়েছেন ২৯ বছর বয়সী লি টাক। শুধু তাই নয়, টুর্নামেন্টের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে তার নামের পাশে জমা হয়েছে দু’টি হ্যাটট্রিক। এর আগে সোমবার প্রথম সেমিফাইনালে আরেক ভারতীয় ক্লাব গোকুলাম কেরালাকে অতিরিক্ত সময়ের গোলে ৩-২ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। এখন বৃহস্পতিবার শিরোপা লড়াইয়ে বন্দরনগরীর জায়ান্টদের মুখোমুখি হবে টেরেঙ্গানু এফসি।

দুর্দান্ত জয় পেলেও ম্যাচের শুরুটা ভাল হয়নি টেরেঙ্গানুর। একের পর এক আক্রমণ করে খেলতে থাকে মোহনবাগান। শুরুর দিকে নিজেদের ছায়া হয়ে থাকা টেরেঙ্গানু দারুণ সুযোগ পায় ২১ মিনিটে। তবে লি টাকের ক্রসে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন নিজেদের প্রথম ম্যাচে একাই চার গোল করা ব্রুনো সুজুকি। এর কিছুক্ষণ পরই এগিয়েই যেতে পারতো তারা। রাহমাত বিন মাকাসুফের কাটব্যাকে করা জুসাইরাফ বিন জুলকিফলের শট গোলপোস্টের অনেক ওপর দিয়ে যায়। ম্যাচের সেরা তারকা লি টাক প্রথম ৩০ মিনিট ছিলেন নিষ্প্রভ। তবে এরপরই তিনি দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ান। ৩৯ মিনিটে কাক্সিক্ষত গোলও পেয়ে যান। ডি বক্সের একটু সামনে পাওয়া ফ্রিকিকে রক্ষণ দেয়ালের নিচ দিয়ে মেরে লক্ষ্যভেদ করেন লি (১-০)। বিরতির পর শুরুতেই (৪৭ মিনিট) পেনাল্টি থেকে ফ্রান্সিসকো জ্যাভিয়ের গঞ্জালেস গোল করে সমতায় ফেরান মোহনবাগানকে (১-১)। ৫৮ মিনিটে আবারও প্রথমার্ধের সেটপিসটির দূরত্বেই ফ্রিকিক পায় টেরেঙ্গানু। এবারও চোখ ধাঁধানো শটে মোহনবাগানের জাল কাঁপিয়ে দেন লি টাক (২-১)। তিন মিনিট পরই অসাধারণ গোলে আরেকবার সমতা ফেরায় মোহনবাগান। এবার ডানপ্রান্ত থেকে উড়ে আসা বলে গোল করেন দলটির প্রথম গোলদাতা ফ্রান্সিসকো (২-২)।

এরপর বাকি সময়টা একান্তই নিজের করে নেন লি টাক। হ্যাটট্রিক পূরণ করার পাশাপাশি দলের জয়ও নিশ্চিত করেন তিনি। ৭৪ মিনিটে বামপ্রান্ত দিয়ে পাল্টা আক্রমণে মোহনবাগানের ডিফেন্ডারদের বোকা বানিয়ে কোনাকুনি শটে টেরেঙ্গানুর হয়ে তিন নম্বর গোল করেন মোহাম্মদ শফিক বিন ইসমাইল (৩-২)। ৭৮ মিনিটে পাল্টা আক্রমণে এককভাবে মোহনবাগানের ডি বক্সে ঢুকে পড়েন ব্রুনো সুজুকি। গোলরক্ষককে কাটিয়ে তিনি যখন গোলে শট নিবেন তখন প্রতিপক্ষ গোলরক্ষক দেবজিত মজুমদার তাকে ফেলে দেন। ফলে পেনাল্টি পায় পায় টেরেঙ্গানু। স্পট কিক থেকে গোল করেন টেরেঙ্গানু অধিনায়ক লি টাক (৪-২)। এর আগের ম্যাচে বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের বিরুদ্ধেও হ্যাটট্রিক করেছিলেন ব্রিটিশ এই প্লেমেকার। ফলে টানা দুই ম্যাচে তিনি হ্যাটট্রিক করার রেকর্ড গড়লেন। আগের ম্যাচে তিনি যেভাবে পেনাল্টি থেকে গোল করেছেন এই ম্যাচেও একই ভঙ্গিমায় গোল করেন। ৬ গোল করে টুর্নামেন্টে এখন লি টাক সর্বোচ্চ গোলদাতা। টানা দুই ম্যাচে তিনি ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন।

শীর্ষ সংবাদ:
শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল