শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিরল প্রজাতির ঈগল নিয়ে রুশ বিজ্ঞানীদের অন্যরকম গবেষণা

একদল রুশ বিজ্ঞানী ঈগল পাখি ও বিমান চলাচলের নিরাপদ রুট খুঁজতে একটি প্রকল্প হাতে নেয়। এ জন্য তারা বিরল স্টেপি প্রজাতির কয়েকটি ঈগলের পিঠে সৌর বিদ্যুত চালিত জিপিএস প্রযুক্তি বসিয়ে দেন। এতে ফলও মিলছিল। তবে মিন নামে একটি ঈগল এই প্রকল্পের সব খরচ একাই সাবার করেছে।

রাশিয়ার প্রথমসারির মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান মেগাফোন এই প্রকল্পের সঙ্গে যুক্ত ছিল। মূলত মেগাফোনের সাহায্যে পাখিগুলোর পাঠানো বার্তা আসত। মেগাফোন কর্তৃপক্ষও অল্প খরচে বার্তা আদান-প্রদানের সুযোগ দিয়েছিল। মিন নামের ঈগলটি প্রথমে কাজাকস্তানে গিয়ে অবস্থান করে। ওই দেশ থেকে একটি এসএমএসের খরচ মাত্র ১৫ রুবল। তবে আবহাওয়া বিরূপ থাকায় এসএমএসগুলো ডেলিভারি হয়নি। এর দীর্ঘদিন পর মিন উড়ে ইরানে গিয়ে পৌঁছায়। ইরানের পৌঁছানোর পর পেন্ডিং থাকা শত শত এসএমএস আসতে থাকে। এখানেই বাধে বিপত্তি। কারণ ইরান থেকে রাশিয়ায় একটি এসএমএসের খরচ ৪৯ রুবল। এভাবে শুধু একটি পাখি প্রকল্পের সকল অর্থ খরচ শেষ করে ফেলে। পাখিটি এরপর সৌদি আরবে যায়। তবে সৌদি আরব থেকে এসএমএসের খরচ তুলনামূলক কম।

রাশিয়ার নভোসিব্রিস্কের ওয়াইল্ড এ্যানিম্যাল রিহ্যাবিলিটেশন সেন্টারের একদল গবেষক এই প্রকল্প হাতে নিয়েছিল। মোটি ১৩টি স্টেপি ঈগলকে তারা এ কাজে ব্যবহার করে। মূলত সাইবেরিয়া ও কাজাকস্তানে এ ধরনের পাখির বাস। শীতকালে এশিয়া অঞ্চলে পাখিগুলো খাবারের জন্য উড়ে আসে। গবেষকরা এখন মোবাইলের বিল মেটাতে সামাজিক মাধ্যমের সাহায্যে অর্থ তুলছে।-রিয়া নভোস্তি অবলম্বনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২১৩১১৩৮
আক্রান্ত
৩৫৫৩৮৪
সুস্থ
২৩৭০৪৩১৭
সুস্থ
২৬৫০৯২
শীর্ষ সংবাদ:
অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে কর্মকর্তাসহ ২৬৪ পুলিশ সদস্য একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি