মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্য হান্ড্রেড-এ নেই বাংলাদেশের কোন ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ অভিনব ১০০ বলের ক্রিকেট নিয়ে আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে দেশটির নতুন একটি ঘরোয়া টুর্নামেন্ট। নাম ‘দ্য হান্ড্রেড’। রবিবার ছিল খেলোয়াড় নিলামের দিন। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীমসহ ড্রাফটে বাংলাদেশের মোট ১১ ক্রিকেটারের নাম থাকলেও কোন ফ্র্যাঞ্চাইজি কাউকেই কেনার আগ্রহ দেখায়নি। অথচ রশিদ খানসহ আফগানিস্তানের চারজন সুযোগ পেয়েছেন। এমনকি নেপালের সন্দীপ লামিচানেও ‘দ্য হান্ড্রেড’Ñ এর নিলামে বিক্রি হয়েছেন। সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ড ভিত্তিমূল্যে সবার আগে দল পেয়েছেন সেনশেনাল লেগস্পিনার রশিদ। এই ক্যাটাগরি থেকে জায়গা করে নেয়া আরও উল্লেখযোগ্য খেলোয়াড় হলেনÑ আন্দ্রে রাসেল, স্টিভেন স্মিথ, এ্যারন ফিঞ্চ, গ্লেন ম্যাক্সওয়েল, সুনীল নারইন, ডি অর্চি শর্ট। সাকিবের পাশাপাশি ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গাদের সুযোগ না পাওয়া বিস্ময়ের সৃষ্টি করেছে। আগামী বছর জুলই-আগস্টে ইংল্যান্ডের ৮টি শহরে অনুষ্ঠিত হবে ৮ দলের এই টুর্নামেন্ট।

শুরুতে ড্রাফটে নাম ছিল ৬ টাইগার ক্রিকেটারের। তারা হলেনÑ সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান। পরে যুক্ত করা হয় লিটন দাস, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ রিয়াদ, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদকে। কিন্তু ১১ ক্রিকেটারের কেউই সুযোগ পাননি। সাকিব ও তামিম ছিলেন একই ভিত্তিমূল্য ক্যাটাগরিতে। তাদের মূল্যমান ১ লাখ পাউন্ড, বাংলাদেশী টাকায় যা ১ কোটি ৭ লাখ টাকারও বেশি। পেসার মোস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ৬০ হাজার পাউন্ড (প্রায় ৬৫ লাখ টাকা)। মুশফিক, লিটন, ইমরুলের ভিত্তিমূল্য ছিল ৪০ হাজার পাউন্ড (৪৩ লাখ টাকা)। তাসকিন, আবু হায়দার, মিঠুন, মাহমুদুল্লাহ ও সাইফউদ্দিনের কোন ভিত্তিমূল্য ছিল না। ড্রাফটে সবার আগে ডাকা হয় আফগানিস্তানের লেগ স্পিনার রশিদের নাম। তাকে নিয়েছে ট্রেন্ট রকেটস। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে দলে নিয়েছে সাউদার্ন ব্রেভ। তৃতীয় ডাকে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান এ্যারন ফিঞ্চকে টেনেছে নর্দান সুপারচার্জার্স। তার স্বদেশী পেসার মিচেল স্টার্ককে নিয়েছে ওয়েলশ ফায়ার।

বিদেশী খেলোয়াড়দের মধ্যে অস্ট্রেলিয়ানদের চাহিদা ছিল রমরমা। সর্বোচ্চ ভিত্তিমূল্য ক্যাটাগরি (১ লাখ ২৫ হাজার পাউন্ড) থেকে দল পেয়েছেন স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল ও ডি’আর্চি শর্ট। নিলাম থেকে স্থানীয়Ñ বিদেশী মিলে মোট ১২ জন করে ক্রিকেটার চূড়ান্ত ড্রাফট থেকে নিতে পেরেছে দলগুলো। আর প্রতিটি দলের স্কোয়াড ১৫ সদস্যের। আগেই একজন ইংলিশ টেস্ট ক্রিকেটারসহ তিনজন করে স্থানীয় ক্রিকেটার বেছে নিতে পেরেছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং দানব ক্রিস গেইল, দুর্ধর্ষ শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার মতো ক্রিকেটারে দল না পাওয়া বিস্ময়কার বৈকী। এমনকি আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজমও হয়েছেন উপেক্ষিত। আগামী বছর জুলাই-আগস্টে ইংল্যান্ডের বিভিন্ন শহরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া দ্য হান্ড্রেডÑ টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো হলোÑ লন্ডন স্পিরিটি, ওয়েলস ফায়ার, ট্রেন্ট রকেটস, ম্যানচেস্টার অরিজিনাল, বামিংহাম ফোনিক্স, ওভাল ইনভিন্সিবল।

দ্য হান্ড্রেড- টুর্নামেন্টের ম্যাচে প্রতিটি দল ১০০টি করে বল খেলবে। যেখানে ১৫ ওভার পর্যন্ত প্রতিটি ওভার হবে ৬ বলের। আর শেষ ওভার ১০ বলের। একজন বোলার সর্বোচ্চ করতে পারবেন ২০টি ডেলিভারি। বোলিং স্পেল হবে ৫ বা ১০ বলের। ১০ বলের স্পেলের ক্ষেত্রে মাঝপথে উইকেটের প্রান্ত বদল করতে পারবেন বোলাররা। ইনিংসের প্রথম ২৫ ডেলিভারিতে দুজন ফিল্ডার ৩০ গজের বাইরে থাকতে পারবেন। নতুন ফরমেট, ড্রাফটে ১১ বাংলাদেশী থাকায় বাংলাদেশেরও আগ্রহ ছিল। কিন্তু চূড়ান্ত নিলামে কোন ফ্র্যাঞ্চাইজি এমনকি সাকিবকেও দলে নিল না!

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা