শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেঁয়াজের দাম বাড়ায় বেড়েছে মূল্যস্ফীতি

পেঁয়াজের দাম বাড়ায় বেড়েছে মূল্যস্ফীতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বাড়ায় মূল্যস্ফীতি বেড়েছে। যেখানে গত আগস্টে মূল্যস্ফীতি ছিল শতকরা ৫ দশমিক ৪৯ শতাংশ তা এক মাসের ব্যবধানে সেপ্টেম্বরে হয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ। আর ২০১৮ সালের সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৪৩ ভাগ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা সূত্রে এসব তথ্য জানা যায়।

সেপ্টেম্বর মাসের শুরুতে যে পেঁয়াজ বাজারে বিক্রি হয়েছিল ৪০ থেকে ৫০ টাকা কেজি সেই পেঁয়াজ মাসের শেষে এসে বিক্রি হয়েছে ১০০ টাকার উপরে। যে দাম এখনও বিদ্যমান।আজও খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকা বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা এবং মিয়ানমারের পেঁয়াজ ৮৫ থেকে ৯৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে মূল্যস্ফীতির হার পর্যালোচনা করলে দেখা যায়, পেঁয়াজ, রসুন, শুকনা মরিচ, শাকসবজি, মাছ, বয়লার মুরগি, অন্যান্য খাদ্যদ্রব্য, চিকিৎসা সেবা, শিক্ষা উপকরণ, বিবিধ দ্রব্যাদি ও জ্বালানি কাঠ ইত্যাদির দাম বাড়ায় এই মূল্যস্ফীতির পরিমাণ বেড়েছে।

পর্যালোচনায় আরও দেখা যায়, খাদ্য বহির্ভূত উপ-খাতে চিকিৎসা সেবা, শিক্ষা উপকরণ, বিবিধ দ্রব্যাদি ও জ্বালানি কাঠ ইত্যাদি উপ-খাতের দ্রব্য সামগ্রীর মূল্য আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে বেড়েছে।

সেপ্টেম্বরে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৫ দশমিক ৩০ ও ৫ দশমিক ৯২ শতাংশ, যা আগস্টে ছিল যথাক্রমে শতকরা ৫ দশমিক ২৭ ও ৫ দশমিক ৮২ শতাংশ। গ্রামীণ পর্যায়ে সেপ্টেম্বরে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪১ শতাংশ, যা আগস্টে ছিল শতকরা ৫ দশমিক ৩৪ শতাংশ। আর শহরে সেপ্টেম্বরে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৮০ শতাংশ, যা আগস্টে ছিল ৫ দশমিক ৭৫ শতাংশ।

গত এক বছরের (২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর) চলন্ত গড় মূল্যস্ফীতির হার নিরূপিত হয়েছে শতকরা ৫ দশমিক ৫০ শতাংশ। একই সময়ে আগের এক বছরের (২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর) চলন্ত গড় মূল্যস্ফীতির হার ছিল শতকরা ৫ দশমিক ৬৮ শতাংশ।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records