বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমি সংক্রান্ত সেবার জন্য হটলাইন ‘১৬১২২’ চালু

বিশেষ প্রতিনিধি ॥ ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা দিতে হটলাইন চালু করেছে ভূমি মন্ত্রণালয়। এখন থেকে হটলাইনের ‘১৬১২২’ নম্বরে কল করে ভূমি সংক্রান্ত বিভিন্ন অভিযোগ জানানো এবং নানা সেবা পাবেন মানুষ। এতে স্বচ্ছ, দক্ষ, আধুনিক, টেকসই এবং জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করা যাবে বলে আশা করছে মন্ত্রণালয়। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে এ হটলাইনের কার্যক্রম উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে তিনি বলেন, মন্ত্রী হওয়ার পর তার প্রতিশ্রুতি ছিল একটি হটলাইন চালু করা। ভূমি নিয়ে অনেক সমস্যা, জটিলতার খবর প্রতিনিয়তই আমরা পাচ্ছি। এসব সমস্যা সমাধান করতে আমরা নানা উদ্যোগ নিচ্ছি। হটলাইন চালুর পর সমস্যাগুলো সমাধানে কাজ করা হবে। হটলাইন চালুর মাধ্যমে কর্মকর্তাদের জবাবদিহিতা বাড়বে বলে মনে করেন তিনি।

কর্মকর্তারা আরও বেশি সক্রিয় হবেন। এখন তাদের জবাবদিহিতার আওতায় আনা সহজ হবে। কারণ কোন অভিযোগ আসার পর সেটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সেটি সার্ভারে থাকবে। বিষয়টি আমিও দেখতে পারব।

অনুষ্ঠানে বলা হয়, নির্ধারিত সেবার সমস্যা বিশ্লেষণ, বিভাগ ও জেলাভিত্তিক সমস্যা বিশ্লেষণ, কর্মপরিকল্পনা তৈরি, মাঠ পর্যায়ের জনগণের সঙ্গে মন্ত্রণালয়ের সেতুবন্ধন তৈরি, মাঠ পর্যায়ের সেবা প্রদানে বর্তমান অবস্থা বিশ্লেষণ, জবাবদিহিতা বাড়ানোসহ বিভিন্ন উদ্দেশ্যে হটলাইনটি চালু করা হয়েছে।

হটলাইন সেন্টার অফিস সময়ে চালু থাকবে। যে কোন মোবাইল ও ল্যান্ড ফোন থেকে কল করা যাবে। হটলাইন সেন্টারে দেয়া সব তথ্যের গোপনীয়তা রক্ষা করা হবে বলেও জানানো হয়।

এ হটলাইন থেকে ভূমি অধিগ্রহণ, নামজারি, ভূমি উন্নয়ন কর, খাস জমি বন্দোবস্ত, অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, ভূমি জরিপ ও রেকর্ডরুম সংক্রান্ত সেবা পাওয়া যাবে। এছাড়া জল মহাল, বালু মহাল, চা বাগান, হাট বাজার ব্যবস্থাপনা সংক্রান্ত সেবাও পাওয়া যাবে এখানে কল করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী। ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান আবদুল হান্নানসহ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records