বুধবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমি সংক্রান্ত সেবার জন্য হটলাইন ‘১৬১২২’ চালু

বিশেষ প্রতিনিধি ॥ ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা দিতে হটলাইন চালু করেছে ভূমি মন্ত্রণালয়। এখন থেকে হটলাইনের ‘১৬১২২’ নম্বরে কল করে ভূমি সংক্রান্ত বিভিন্ন অভিযোগ জানানো এবং নানা সেবা পাবেন মানুষ। এতে স্বচ্ছ, দক্ষ, আধুনিক, টেকসই এবং জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করা যাবে বলে আশা করছে মন্ত্রণালয়। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে এ হটলাইনের কার্যক্রম উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে তিনি বলেন, মন্ত্রী হওয়ার পর তার প্রতিশ্রুতি ছিল একটি হটলাইন চালু করা। ভূমি নিয়ে অনেক সমস্যা, জটিলতার খবর প্রতিনিয়তই আমরা পাচ্ছি। এসব সমস্যা সমাধান করতে আমরা নানা উদ্যোগ নিচ্ছি। হটলাইন চালুর পর সমস্যাগুলো সমাধানে কাজ করা হবে। হটলাইন চালুর মাধ্যমে কর্মকর্তাদের জবাবদিহিতা বাড়বে বলে মনে করেন তিনি।

কর্মকর্তারা আরও বেশি সক্রিয় হবেন। এখন তাদের জবাবদিহিতার আওতায় আনা সহজ হবে। কারণ কোন অভিযোগ আসার পর সেটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সেটি সার্ভারে থাকবে। বিষয়টি আমিও দেখতে পারব।

অনুষ্ঠানে বলা হয়, নির্ধারিত সেবার সমস্যা বিশ্লেষণ, বিভাগ ও জেলাভিত্তিক সমস্যা বিশ্লেষণ, কর্মপরিকল্পনা তৈরি, মাঠ পর্যায়ের জনগণের সঙ্গে মন্ত্রণালয়ের সেতুবন্ধন তৈরি, মাঠ পর্যায়ের সেবা প্রদানে বর্তমান অবস্থা বিশ্লেষণ, জবাবদিহিতা বাড়ানোসহ বিভিন্ন উদ্দেশ্যে হটলাইনটি চালু করা হয়েছে।

হটলাইন সেন্টার অফিস সময়ে চালু থাকবে। যে কোন মোবাইল ও ল্যান্ড ফোন থেকে কল করা যাবে। হটলাইন সেন্টারে দেয়া সব তথ্যের গোপনীয়তা রক্ষা করা হবে বলেও জানানো হয়।

এ হটলাইন থেকে ভূমি অধিগ্রহণ, নামজারি, ভূমি উন্নয়ন কর, খাস জমি বন্দোবস্ত, অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, ভূমি জরিপ ও রেকর্ডরুম সংক্রান্ত সেবা পাওয়া যাবে। এছাড়া জল মহাল, বালু মহাল, চা বাগান, হাট বাজার ব্যবস্থাপনা সংক্রান্ত সেবাও পাওয়া যাবে এখানে কল করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী। ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান আবদুল হান্নানসহ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records