মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবহন ব্যয়ের কারণে কমছে কৃষিপণ্য রফতানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শাক-সবজি, ফলমূল ও চিংড়ি রফতানি কমার অন্যতম কারণ পণ্যের আন্তর্জাতিক পরিবহন ব্যয়। বলছেন সাপ্লাইচেইন বিশেষজ্ঞরা। সমাধানে দেশীয় বিমানগুলোতে পরিবহন ব্যয় নির্ধারণ ও কোটা রাখার পরামর্শ দিলেন তারা। কৃষিমন্ত্রী জানান, পচনশীল পণ্য রফতানির পরিবহন খরচ কমাতে কাজ করছে সরকার।

শুধু সবজিতে নয়, মাছ চাষেও বিশ্বে তৃতীয় বাংলাদেশ। আর আম উৎপাদনের সপ্তম। তারপরও এসব পণ্য রফতানিতে উল্লেখযোগ্য কোন অবস্থানে নেই কৃষি নির্ভর এই দেশ।

পুষ্টি নির্ভর খাদ্যে ভোক্তাদের আগ্রহ বাড়ায়, সারাবিশ্বে এখন চাহিদা বাড়ছে চিংড়িরও। গবেষণা বলছে, ২০২৭ সাল নাগাদ চিংড়ির চাহিদা দ্বিগুণ হবে, কিন্তু গেল ৫ বছর ধরে ধারাবাহিকভাবে কমেছে এ পণ্যটির রফতানিও।

রফতানিকারকরা বলছেন, আম, সবজি এবং চিংড়ি রফতানি কমে যাওয়ার একটা বড় কারণ পরিবহন ব্যয়। তবে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক শোনাচ্ছেন আশার বাণী। তিনি জানান, আপাতত নিজস্ব যাত্রীবাহী বিমানে কম খরচে দ্রুত পচনশীল পণ্য রফতানির দিকে নজর দিচ্ছে সরকার।

তবে, সাপ্লাই চেইন বিশেষজ্ঞ কৃষিবিদ মোহাম্মদ মহিবুল হক বলছেন, পচনশীল পণ্যের জন্য শুধু শীতাতপ কার্গো বিমান কিনলে হবে না, খরচ কমাতে দেশের অন্যান্য আন্তর্জাতিক বিমানবন্দরগুলোকেও ব্যবহার করতে হবে সরাসরি রফতানির জন্য। এই বিশেষজ্ঞদের দাবি মংলার নতুন বিমানবন্দরে বড় কার্গো বিমান নামার সুযোগ না রাখায়, রফতানির পরিবহন ব্যয় বাড়বে। এছাড়া শাহজালাল বিমানবন্দরের যে কার্গো ভিলেজ করা হচ্ছে তাও অপরিকল্পিত। সনাতনী কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে রফতানিতে গুরুত্ব দিতে সরকারের দৃষ্টি চান সংশ্লিষ্টরা।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল