বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইপিএলে অপ্রতিরোধ্য লিভারপুল

  • প্রিমিয়ার লীগে টানা ৭ জয় অলরেডদের

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে লিভারপুল। শনিবার ইংলিশ জায়ান্টরা ১-০ গোলে পরাজিত করেছে শেফিল্ড ইউনাইটেডকে। চলতি মৌসুমে এটি তাদের টানা ৭ জয়। অর্থাৎ নতুন মৌসুমে এখনও পরাজয় কিংবা ড্রয়ের স্বাদ পায়নি তারা। ইংলিশ প্রিমিয়ার লীগে এটা লিভারপুলের দ্বিতীয় সেরা সাফল্য। এর আগে এই কীর্তি গড়েছিল ১৯৯০-৯১ মৌসুমে। এবার নিজেদের সেই রেকর্ডে ভাগ বসাল জার্গেন ক্লপের দল।

লিভারপুলের আগে এমন দারুণ সূচনা করেছিল চেলসিও। ২০০৫-০৬ মৌসুমে লীগের প্রথম সাত ম্যাচের সবকটিতেই জয়ের রেকর্ড গড়েছিল চেলসি। শনিবার শেফিল্ড ইউনাইটেডকে হারিয়ে চেলসির টানা সাত ম্যাচ জয়ের রেকর্ডে ভাগ বসাল জার্গেন ক্লপের লিভারপুল। লীগে অলরেডদের এটা টানা ১৬ ম্যাচের জয়ের রেকর্ডও। এমন সাফল্যে তাদের আগে রয়েছে কেবল ম্যানচেস্টার সিটি। ২০১৭ সালের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে টানা ১৮ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

তবে শনিবার শেফিল্ড ইউনাইটেডের মাঠে জয়টা মোটেও সহজ ছিল না সফরকারী লিভারপুলের। যদিওবা এই ম্যাচে শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নামে জার্গেন ক্লপের দল। তারপরও প্রথমার্ধে কোন গোলের দেখা পায়নি মানে-ফিরমিনো-সালাহরা। দুর্দান্ত গতিতে ছুটতে থাকা অলরেডদের দারুণভাবে রুখে দেয় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধেও বেশ ভাল খেলা উপহার দেয় শেফিল্ড। কিন্তু ম্যাচের ৭০ মিনিটে প্রথম গোল করে লিভারপুলকে এগিয়ে দেন জিওর্জিনিও উইনালডুম। তাও আবার স্বাগতিক গোলরক্ষকের ভুলে। উইনালডুমের দুর্দান্ত শট হাল্কাভাবে রুখে দিলেও শেষ পর্যন্ত ডিন হেন্ডারসনের দুই পায়ের ভেতর দিয়ে জালে ঢুকে পড়ে। আর তাতেই উচ্ছ্বাসের জোয়ারে ভাসে সফরকারী সমর্থকরা। এই ম্যাচ দিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগে অভিষেক ঘটে লিওন ক্লার্কের। তাও আবার ৩৪ বছর বয়সে। শেষের দিকে গোল করে শেফিল্ড ইউনাইটেডকে সমতায় ফেরার সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু কাজে লাগাতে ব্যর্থ হন। এর পরের সময়টাতে অবশ্য আর কোন গোলের দেখা পায়নি কেউ। যে কারণে ঐ গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে লীগের শিরোপা প্রত্যাশী লিভারপুল।

এই জয়ের ফলে ৭ ম্যাচ থেকে লিভারপুলের সংগ্রহ ২১ পয়েন্ট। অবস্থান যথারীতি পয়েন্ট টেবিলের শীর্ষে। ইংলিশ প্রিমিয়ার লীগের দ্বিতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি। দুই দলের পয়েন্ট ব্যবধান ৮। এক ম্যাচ কম খেলা টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের সংগ্রহে ১৩ পয়েন্ট। তবে এদিন ম্যানচেস্টার সিটিও মাঠে নামবে। নিজেদের মাঠে এভারটন স্বাগত জানাবে পেপ গার্ডিওলার শিষ্যদের। লিভারপুলের কাছে হেরে পয়েন্ট টেবিলের ১০ম স্থানে অবস্থান করছে শেফিল্ড ইউনাইটেড।

গত মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে লিভারপুলের। ইংলিশ প্রিমিয়ার লীগের শুরু থেকেই দুর্দান্ত লড়াই করেছে তারা। মৌসুমের শুরু থেকেই রবার্তো ফিরমিনো-সাদিও মানে কিংবা মোহাম্মদ সালাহদের দাপট দেখেছে বিশ্ব ফুটবল। কিন্তু তারপরও লীগ শিরোপা পুনরুদ্ধার করতে পারেনি তারা। মূলত ম্যানচেস্টার সিটির অসাধারণ পারফর্মেন্সের কারণেই লীগ শিরোপা জিততে ব্যর্থ হয় লিভারপুল। পেপ গার্ডিওলার অধীনে গত মৌসুমেও আলো ছড়িয়েছে সিটিজেনরা। যদিওবা শিরোপা জয়ের জন্য লীগের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয় ম্যানচেস্টার সিটিকে। তবে ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা জিততে ব্যর্থ হলেও লিভারপুল উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা হাতছাড়া করেনি।

টানা দুইবার ইউরোপ সেরার এই টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নেয়া লিভারপুল গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতে। ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে। তার পুরস্কার হিসেবে গত সপ্তাহে ফিফার সেরা কোচ নির্বাচিত হন লিভারপুলের জার্গেন ক্লপ।

শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ