শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপীয় ডেটা সেন্টারে গুগলের ৩৩০ কোটি ডলার

ইউরোপীয় ডেটা সেন্টারে গুগলের ৩৩০ কোটি ডলার

অনলাইন ডেস্ক ॥ দুই বছরে ইউরোপিয়ান ডেটা সেন্টারগুলোতে ৩৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে গুগল।

প্রতিষ্ঠান প্রধান সুন্দার পিচাই শুক্রবার এক ব্লগ পোস্টে বলেন, এর পাশাপাশি সামনের বছর ফিনল্যান্ডের হামিনা ডেটা সেন্টারে আরও ৬০ কোটি ইউরো বিনিয়োগ করা হবে। এতে এই ডেটা সেন্টারে গুগলের মোট বিনিয়োগ দাঁড়াবে ২০০ কোটি ইউরো-- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

“আমাদের হামিনা ডেটা সেন্টারটি আয় বৃদ্ধি এবং সম্ভাবনার দিক থেকে অনেক গুরুত্বপূর্ণ। আমাদের সব ডেটা সেন্টারের জন্য দীর্ঘস্থায়ী এবং কম শক্তি খরচের দিক থেকে এটি মডেল হিসেবেও কাজ করে,” বলেন পিচাই।

ক্লাউড কম্পিউটিংয়ের গুরুত্বপূর্ণ অংশ ডেটা সেন্টার। ডেটা স্টোরেজ এবং প্রসেসিংয়ের কাজটি লোকাল হার্ড ড্রাইভের বদলে ইন্টারনেটে করা হয় এর মাধ্যমে। সাধারণত ডেটা সেন্টারগুলো অনেক শক্তি খরচ করে। কিন্তু পিচাই বলেছেন, পরিবেশের ওপর ডেটা সেন্টারের প্রভাব কমাতে তারা অঙ্গীকারবদ্ধ।

সম্প্রতি ১৬০০ মেগাওয়াট নবায়নযোগ্য শক্তি কিনেছে গুগল। এই বিদ্যুতের অর্ধেক ইউরোপে খরচ করা হবে। এর মাধ্যমে ১০টি নতুন নবায়নযোগ্য শক্তির প্রকল্পও চালু হবে। ইউরোপিয়ান ইউনিয়নে ১০০ কোটি ইউরোর নতুন স্থাপনা বানানো হয়েছে বলেও জানিয়েছেন পিচাই।

অ্যামাজন এবং মাইক্রোসফটের মতো বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতার মূল অংশগুলোর একটি হলো ক্লাউড। সাম্প্রতিক সময়ে এই খাতে অনেকটা এগিয়ে গেছে গুগল।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records