সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছাত্রদলের সভাপতি খোকন, সাধারণ সম্পাদক শ্যামল

  • দু’জনই অছাত্র একাংশ ক্ষুব্ধ

স্টাফ রিপোর্টার ॥ ছাত্রদলের সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। ২৭ বছর পর কাউন্সিলরদের সরাসরি ভোটে বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। বুধবার মধ্যরাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের শাজাহানপুরের বাসায় ভোট গ্রহণ শেষে বৃহস্পতিবার ভোরে ফল ঘোষণা করেন মির্জা আব্বাস।

ছাত্রদলের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক কারোই ছাত্রত্ব নেই। তাই দু’জন অছাত্রকে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করায় সংগঠনের একাংশ চরম ক্ষুব্ধ। তবে নতুন কমিটিতে পদ পাবে না ভেবে কেউ প্রকাশ্যে মুখ খুলছে না। বৃহস্পতিবার নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রদলের কিছু নেতাকর্মী বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে কথা বললেও পরে মিডিয়াকে এড়ানোর জন্য তারা তা চেপে যায়।

১৪ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে নতুন কমিটির নেতা নির্বাচনের জন্য ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু আদালতের নির্দেশে কাউন্সিল স্থগিত করায় বুধবার সন্ধ্যায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে কাউন্সিলরদের সঙ্গে স্কাইপি বৈঠক করেন। বৈঠকে সিদ্ধান্ত হয় মির্জা আব্বাসের বাসায় ভোট গ্রহণের। এর পর রাত পৌনে ৯টা থেকে ভোট গ্রহণ শুরু করা হয়। ভোট গ্রহণ শেষ হয় রাত সাড়ে ১২টায়। ১১৭টি সাংগঠনিক শাখার ৫৩৩ কাউন্সিলরের মধ্যে ৪৮১ জন ভোট প্রদান করে। ভোট গ্রহণের পর দেড় ঘণ্টা বিরতি দিয়ে শুরু হয় ভোট গণনা। বৃহস্পতিবার ভোর সোয়া ৪টায় ভোট গণনা শেষে ফল ঘোষণা করা হয়।

এবার ছাত্রদলের সভাপতি পদে ৯ টি সাধারণ সম্পাদক পদে ১৯ প্রার্থী ছিল। তার মধ্য থেকে ১৮৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয় ফজলুর রহমান খোকন। তার নিকটতম কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ ১৭৮ ভোট পান। খোকন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র।

সাধারণ সম্পাদক পদে ১৩৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে ইকবাল হোসেন শ্যামল। তার নিকতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম ৭৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঠাগার বিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র। এদিকে ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক নিয়মিত ছাত্র না হওয়ায় তাদের দিয়ে ছাত্র সংগঠন কতটুকু কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে ছাত্রদলের কিছু নিয়মিত ছাত্রছাত্রী। তবে এ বিষয়ে ছাত্রদলের সাবেক নেতারা জানিয়েছেন নিয়মিত ছাত্রদের নিয়েই নতুন কমিটি করার ইচ্ছে ছিল। কিন্তু ছাত্রদলের বেশ ক’জন নেতাকর্মীর লাগাতার আন্দোলনের মুখে সে সিদ্ধান্ত থেকে সরে এসে ভোটের মাধ্যমে নির্বাচনের ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ ১৯৯২ সালে কাউন্সিলরদের ভোটে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। ওই নির্বাচনে সভাপতি হন বিএনপির বর্তমান সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন গুম হওয়া বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী। এর পর বেশ ক’টি কমিটি গঠন করা হয় ভোট ছাড়াই। ভোট ছাড়া সর্বশেষ কমিটি গঠন করা হয় ২০১৪ সালের ১৪ অক্টোবর। এ বছর ৩ জুন ওই কমিটি বিলুপ্ত করা হয়।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records