বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎপাদন দ্বিগুণ করতে চায় চিনিকল কর্পোরেশন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সংস্কার কিংবা বিনিয়োগ না করেই এক বছরের ব্যবধানে দ্বিগুণ চিনি উৎপাদন করতে চায় খাদ্য ও চিনিকল করপোরেশন। শিল্প সচিব জানিয়েছেন, এ খাতের অব্যবস্থাপনা এবং অনিয়মের ক্ষেত্রগুলো পুরোপুরি চিহ্নিত করতে পেরেছে সরকার। যা সমাধান করা গেলেই আসবে পরিবর্তন। যদিও জনগণের করের টাকা দিয়ে সরকারী কারখানাগুলোকে আর বাঁচিয়ে রাখার পক্ষে নন অর্থনীতি বিশ্লেষকরা।

জোড়াতালি দেয়া যন্ত্রপাতি আর কাঁচামাল সঙ্কটে ভুগতে থাকা রাষ্ট্রীয় মালিকানার চিনিকল কেরু এ্যান্ড কোম্পানির বয়স পেরিয়েছে সত্তর। তাই ক্ষমতা অনুযায়ী উৎপাদনের দেখা নেই দীর্ঘ সময় ধরে।

সবশেষ মাড়াই মৌসুমে প্রতিষ্ঠানটি চিনি উৎপাদন করে ৪ হাজার ১শ টন। অথচ আসছে মৌসুমে উৎপাদনের লক্ষ্য বাড়ানো হয়েছে প্রায় দ্বিগুণ। যা প্রায় আট হাজার টনের বেশি।

একই রকম লক্ষ্যমাত্রা বেড়েছে উৎপাদনের হিসেবে সবচেয়ে বড় কল নর্থবেঙ্গল সুগার মিলে। ১৩ হাজার থেকে ধরা হয়েছে ২৫ হাজার টনের ওপরে। সব মিলিয়ে ১৫ কলে নতুন মৌসুমে খাদ্য ও চিনি কর্পোরেশন চিনি উৎপাদন করতে চায় এক লাখ ২৫ হাজার টন। গত বছর যা ছিল ৬৯ হাজারের নিচে। কিন্তু কিভাবে সম্ভব এই অর্জন?

কর্পোরেশনের হিসেবে, মোট উৎপাদন ক্ষমতা দুই লাখ ১০ হাজার টন। যা পুরোপুরি অর্জন করতে পারলে নিজের আয় দিয়েই নিজস্ব খরচ মেটাতে পারে কলগুলো। কিন্তু বাস্তবতা হলো ২০১০ সালের পর একবার মাত্র ছুঁতে পেরেছে এক লাখ টনের ঘর।

তাই বেতন ভাতাসহ সার্বিক খরচ মেটাতে প্রতি বছরই বাজেট থেকে দিতে হচ্ছে মোটা অঙ্কের ভর্তুকি। অর্থ মন্ত্রণালয়ের হিসাবে, গত পাঁচ বছরে খাদ্য ও চিনি কর্পোরেশন ভর্তুকি বাবদ নিয়েছে সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ‘গাড়ি ভাঙচুর করা শিক্ষার্থীদের কাজ নয়’         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়