রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে ১৮ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ এইচএসসি পরীক্ষায় উচ্চতর গণিতের প্রথম পত্রের উত্তরপত্র জালিয়াতির অভিযোগে নগরীর বিমানবন্দর থানায় ১৮ পরীক্ষার্থীসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে মামলার বিষয়টি নিশ্চিত করে বিমানবন্দর থানার ওসি মাহাবুবুর রহমান জানান, সোমবার শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল আজিম বাদী হয়ে ১৮ শিক্ষার্থী, বোর্ডের রেকর্ড সাপ্লায়ার গোবিন্দ চন্দ্র পালসহ ১৯ জনকে আসামি করা হয়েছে। তিনি আরও জানান, জালিয়াতির সঙ্গে জড়িতদের তথ্য এবং এ সম্পর্কিত কাগজপত্র কর্তৃপক্ষের কাছে চাওয়া হয়েছে। হাতে পেলেই অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অপরদিকে জালিয়াতির ঘটনায় গঠিত তদন্ত কমিটি এখনও প্রতিবেদন জমা দিতে পারেনি। তবে বোর্ডের কয়েকজন কর্মচারীর সাক্ষাতকার নিয়েছে তদন্ত কমিটি। এর আগে উচ্চতর গণিতের প্রধান পরীক্ষক পিরোজপুর শহীদ সোহরাওয়ার্দী কলেজের সহযোগী অধ্যাপক শহিদুল ইসলাম, নিরীক্ষক নলছিটি ডিগ্রী কলেজের প্রভাষক আবু সুফিয়ান এবং পরীক্ষক মানিক মিয়া মহিলা কলেজের শিক্ষক মনিমোহনকে জিজ্ঞাসাবাদ করেছে তদন্ত কমিটির সদস্যরা। নিরীক্ষক আবু সুফিয়ান জানান, বোর্ড থেকে দেয়া উত্তরপত্রে যেভাবে অংক করা ঠিক সেভাবেই ওই ১৮ শিক্ষার্থীর খাতায় অংক তুলে দেয়া হয়েছে। উত্তরপত্রে একটি অংক ১৩ লাইনে শেষ হয়েছে। ওই পরীক্ষার্থীদের খাতায়ও ঠিক একইভাবে ১৩ লাইনে অংক উঠানো। উচ্চতর গণিতে লিখিত ৫০ নম্বরের মধ্যে ‘ক’ অথবা ‘খ’ যেকোন গ্রুপ থেকে কমপক্ষে দুটিসহ পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে। চার পরীক্ষার্থী ফাঁস করা উত্তরশীট দেখে সব অংকই একই গ্রুপ থেকে তুলে রেখেছে। ফলে তাদের ৪০ নম্বর দেয়া হয়েছে। বাকি ১৪ জন ৫০ নম্বরের মধ্যে ৫০ পেয়েছে। তিনি আরও জানান, পরীক্ষায় একটি জটিল অংক এসেছে যা ভাল শিক্ষার্থীদের কষতেও কয়েকবার কাটাছিঁড়ে করতে হবে অথচ ওই ১৮ পরীক্ষার্থী এমন নিখুঁতভাবে অংকটি তুলে রেখেছেন যা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়।

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records