মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির সঙ্গে কর্মকর্তাদের সাক্ষাত

  • সাক্ষাতের খবর অস্বীকার উভয় নেতার

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও গোয়েন্দা সংস্থার কয়েকজন সিনিয়র কর্মকর্তার একটি দল কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির সঙ্গে দেখা করেছেন। কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর থেকে এই দুই মুখ্যমন্ত্রী আটক রয়েছেন। দলটি এই দুই নেতার সঙ্গে দেখা করে উপত্যকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখতে তাদের সহায়তা কামনা করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

ভারতের কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দলটি দুদিন করে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির সঙ্গে দেখা করে তাদের ছাড়া পাওয়ার পর উপত্যকায় শান্তি বজায় রাখতে ভূমিকা রাখার অনুরোধ জানায়। তবে এই বৈঠকের খবর আনুষ্ঠানিকভাবে কোন পক্ষই স্বীকার করেনি। ওমর আব্দুল্লাহর রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্স (এনসি) বৈঠকের এই খবরকে প্রত্যাখ্যান করে বলেছে, এই খবরের কোন ভিত্তি নেই। তবে মেহবুবা মুফতির রাজনৈতিক দল পিডিপি সূত্র বলেছে, ভারতের কেন্দ্রীয় সরকারের একটি প্রতিনিধি দল ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির সঙ্গে দেখা করে উপত্যকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় উভয়ের সহায়তা চেয়েছেন। তবে উভয় নেতা কেন্দ্রীয় সরকারের এই প্রস্তাব উড়িয়ে দিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা ফের পুনর্বহালের দাবি জানিয়েছে। ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতি গত ৫ আগস্ট থেকে আটক রয়েছেন। ওমর আব্দুল্লাহকে হরি নিবাস প্রাসাদ ও মেহবুবা মুফতিকে চশমা শাহী প্রসাদে আটক রাখা হয়েছে। ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতি উভয়ই জম্মু-কাশ্মীরকে আলাদা করে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে নেওয়ার মোদি সরকারের সিদ্ধান্তের প্রবল বিরোধিতা করে আসছেন। ভারতের কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতি সরব হতে পারেন- এই আশঙ্কায় তাদের আটক রাখা হয়েছে। ছাড়া পেয়ে তারা কোন সমাবেশ অথবা ভারত সরকারের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারবেন না- এই শর্তে তাদের মুক্তির প্রস্তাব দিতে পারে মোদি সরকার।

রাজনৈতিক বিশ্লেষক মজিদ হায়দারি বলেন, ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতিকে ছাড়লে বিক্ষোভ হবে না এমন সম্ভাবনা কম। সেখানকার জনগণ এখন মূলধারার রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এখন ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতিকে ছাড়লে উপত্যকার মানুষ তাদের কথা মানবে বলে-আমি মনে করি না। কারণ তারা উভয়ই বিজেপির সহায়তায় ক্ষমতা কুক্ষিগত করেছিল বলে মানুষ মনে করে। শনিবার কয়েকজন রাজনৈতিক নেতাকে ছেড়ে দিয়ে তাদের বৈঠকের অনুমতি দেয়। তাদের ডাল লেকের পাড়ের হোটেলে আটক রাখা হয়েছিল। ওদিকে কাশ্মীরের নেতারা বলেছেন, মোদি সরকারের কাশ্মীর অবরুদ্ধ করে রাখার ধরনের সিদ্ধান্ত করুণ পরিণতি ডেকে আনবে। পরিণতিতে ভারত থেকে কাশ্মীরের বিচ্ছেদ হয়ে যাওয়ার পথ সুগম হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু