শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুলাই মাসে ৯৭৭ কোটি টাকার কৃষিঋণ বিতরণ

জুলাই মাসে ৯৭৭ কোটি টাকার কৃষিঋণ বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বড় ঋণের পাশাপাশি ক্ষুদ্র, মাঝারি এমনকি কৃষিঋণের বিতরণও বাড়ছে দিনের পর দিন। গত অর্থবছরে (২০১৮-১৯) ব্যাংকের মাধ্যমে কৃষিঋণ বিতরণ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। চলতি (২০১৯-২০) অর্থবছরের প্রথম মাসে (জুলাই) ৯৭৭ কোটি টাকার কৃষিঋণ বিতরণ করেছে দেশের ব্যাংক খাত।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

নতুন অর্থবছরে জন্য (২০১৯-২০২০) কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৪ হাজার ১২৪ কোটা টাকা। ২০১৮-১৯ অর্থবছরে কৃষিঋণ বিতরণ হয়েছে মোট ২৩ হাজার ৬১৬ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১ হাজার ৮১৬ কোটি টাকা বেশি। এটা আগের অর্থবছরের তুলনায় ২ হাজর ২২২ কোটি টাকা বেশি। যা মোট লক্ষ্যমাত্রার প্রায় ১০৮ দশমিক ৩৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী আলোচ্য সময়ে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো বিতরণ করেছে ৫৬১ কোটি টাকা। অন্যদিকে রাষ্ট্রায়ত্ব ব্যাংক বিতরণ করেছে ৪১৬ কোটি টাকা। আগের বছরের একই সময়ে বেসরকারি ও বিদেশি একত্রে এবং রাষ্ট্রায়ত্ব ব্যাংকের বিতরণের পরিমাণ ছিল যথাক্রমে ৭৮৩ এবং ৩৬৮ কোটি টাকা। সামগ্রিকভাবে আগের বছরের তুলনায় এবছর কৃষিঋণ বিতরণ ১৭৪ কোটি টাকা কমেছে।

উল্লেখ, চলতি অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বিগত ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় প্রায় ১০ দশমিক ৬৬ শতাংশ বেশি। কৃষি ও পল্লী ঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য ১০ হাজার ৩৭৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য ১৩ হাজার ৭৪৯ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records