মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধ করতে দেয়া উচিত নয়

ইরানকে ইউরেনিয়াম সমৃদ্ধ করতে দেয়া উচিত নয়
  • হুকের হাস্যকর দাবি

অনলাইন ডেস্ক ॥ আন্তর্জাতিক আইন ও পরমাণু সমঝোতা লঙ্ঘন করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক বলেছেন, ইরানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে।

পরমাণু সমঝোতায় ইরানকে ৩.৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার অনুমতি দেয়া হয়েছে।

সম্প্রতি ব্রায়ান হুক ওয়াশিংটনে বলেন, মার্কিন সরকার মনে করে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার থাকা উচিত নয়। ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে বলে আমেরিকার বহু পুরনো দাবির পুনরাবৃত্তিও করেন ব্রায়ান হুক।

তিনি এমন সময় এসব হাস্যকর দাবি করলেন যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার পর গত চার বছরে ১৫টি ত্রৈমাসিক প্রতিবেদনে একথা স্পষ্ট করেছে যে, ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ক্ষেত্রে ওই সমঝোতায় বর্ণিত মাত্রা লঙ্ঘন করেনি। এ ছাড়া, হুক এমন সময় ইরানকে পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টা করার জন্য অভিযুক্ত করলেন যখন এই অস্ত্র তৈরির জন্য ৯০ বা তার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে হয়।

হুকের আগে তাকে নিয়োগ দানকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই ধরনের দাবি করে বলেছিলেন, ইরানকে কোনো পর্যায়েই ইউরেনিয়াম সমৃদ্ধকরণের অধিকার দেয়া উচিত নয়।

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়ার এক বছর পূর্তিতে গত ৮ মে ইরান এই সমঝোতারই ২৬ ও ৩৬ নম্বর ধারা মেনে এটির কয়েকটি ধারার বাস্তবায়ন স্থগিত রাখার কতা ঘোষণা করে। ইউরোপের পক্ষ থেকে ইরানকে এ সমঝোতার আওতায় আর্থিক সুবিধা দেয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারার পর তেহরান ওই ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী ইরান ৩.৬৭ মাত্রার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরার কাজ শুরু করে।

ইরান বলেছে, ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারলে তেহরানও অত্যন্ত দ্রুততার সঙ্গে নিজের পরমাণু তৎপরতাকে পরমাণু সমঝোতার আওতায় নিয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records