শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্কারজয়ী রিচার্ড উইলিয়ামস আর নেই

অস্কারজয়ী রিচার্ড উইলিয়ামস আর নেই

অনলাইন ডেস্ক ॥ অস্কার-বিজয়ী অ্যানিমেশন শিল্পী রিচার্ড উইলিয়ামস (৮৬) ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। শুক্রবার(১৬ আগস্ট) ইংল্যান্ডের ব্রিস্টলে নিজ বাড়িতে তিনি মারা যান।

রিচার্ড উইলিয়ামস ছিলেন একজন কানাডিয়ান-ব্রিটিশ অ্যানিমেটর। অ্যানিমেশনের স্বর্ণযুগে অর্থাৎ বিংশ শতাব্দীর পঞ্চাশ ও ষাটের দশকে, এমনকি নব্বইয়ের দশকে যখন কম্পিউটারভিত্তিক প্রযুক্তি এলো তখনও অ্যানিমেটর হিসেবে রিচার্ডের ক্যারিয়ার ছিল তুঙ্গে।

তার প্রথম সিনেমা ছিল ‘দ্য লিটল আইল্যান্ড’ (১৯৫৮)। চার্লস ডিকেন্সের কাহিনী হতে ‘এ ক্রিস্টমাস ক্যারোল’ (১৯৭১) অ্যানিমেটেড সিনেমা নির্মাণ করে তিনি তার প্রথম অস্কার লাভ করেন।

অ্যানিমেশন পরিচালক হিসেবে তার সবচেয়ে সেরা কাজ হলো ‘হু ফ্রেমড রজার র্যাবিট’(১৯৮৮)। এই সিনেমার অ্যানিমেটর হিসেবে তিনি সর্বাধিক খ্যাতি লাভ করেন। ডিজনির এই সিনেমায় প্রথমবার সফলভাবে জীবন্ত মানুষ ও অ্যানিমেটেড চরিত্র একসঙ্গে অভিনয় করেছে।

রিচার্ডের মেয়ে নাতাশা সাটন উইলিয়ামস শনিবার (১৭ আগস্ট) তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এমনকি মৃত্যুর দিনেও তার বাবা অ্যানিমেশনের কাজ করছিলেন বলে জানান তিনি। ‘দ্য অ্যানিমেটর’স সার্ভাইভাল কিট’ নামে একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করে গেছেন তিনি।

রিচার্ড উইলিয়ামস তার স্ত্রী ও দীর্ঘদিনের একান্ত সহযোগী ইমোজেন সাটন ও তাদের দুই সন্তানের মধ্যে বেঁচে রয়েছেন।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী