মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামাজিক দায়বদ্ধতার নতুন পথ

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ নিভৃত গ্রামে আমতলী মডেল ফাউন্ডেশন এবারের কোরবানির ঈদে সামাজিক দায়বদ্ধতায় নতুন পথ দেখিয়েছে। বগুড়ার নগরী থেকে প্রায় ২৬ কিলোমিটার উত্তর পশ্চিমের একটি গ্রাম আমতলী। এই গ্রাম ও আশপাশের কয়েক গ্রামের বয়স্ক বিধবা ও অতি বয়স্ক ব্যক্তিদের ঈদের আনন্দ ফিকে হয়ে যায়নি। তাদের মুখে তৃপ্তির হাসি ফুটে উঠেছে। আমতলী মডেল ফাউন্ডেশন এবারের কোরবানি ঈদে সাধ্যের মধ্যে ও কিছু পরিচিতজনের সহযোগিতায় গরু কোরবানি দিয়ে সব গোশত বিধবা ও অশীতিপর বৃদ্ধদের মধ্যে বিলিয়ে দেয়।

মহৎ এই কাজে শরিক হন দৈনিক জনকণ্ঠ ঢাকা অফিসের সাংবাদিকদের একাংশ।

ঈদের দিন বিকেলে আমতলী, বড়বাজার, বালুপাড়া, গুড়াতিয়া, পশ্চিমপাড়ার বয়স্কা বিধবা ও বয়স্ক ব্যক্তির প্রায় ৮০ জনের হাতে এক কেজি করে গোশত তুলে দেন ফাউন্ডেশনের চেয়ারম্যান। সঙ্গে ছিলেন ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক ও আমতলী মডেল স্কুলের ব্যবস্থাপনা পরিচালক। বড়বাজার ও পশ্চিমপাড়া গ্রামের বিধবা আম্বিয়া খাতুন (৭২), আরেফা বেওয়া (৬৮) অশীতিপর হাতেম আলী (৮০) কোরবানির গোশত পেয়ে আনন্দাশ্রুতে প্রার্থনা করেন। ফাউন্ডেশনের চেয়ারম্যান বলেন ‘অনেক গ্রামে বিত্তবান আছেন। ইচ্ছা করলেই সামান্য উদ্যোগ নিয়ে নিজ এলাকার দুস্থদের মুখে হাসি ফোটাতে পারেন। আমরা পথ দেখালাম। অনেকেই আসতে পারেন।” তিনি উপলব্ধি করেন, সামাজিক কর্মকান্ডে অনেকে উৎসাহ দিয়ে এগিয়ে আসার আশ^াস দিলেও পরে তা আর থাকে না। এই কাজ কঠিন। তবে মানবিক কাজে অংশ নিয়ে এই কঠিন পথ পাড়ি দিতে পারলে মনের যে প্রশান্তি আসে তা কোরাবনি ঈদের অনেক দীক্ষার মধ্যে এটিও বড় মহত্ব ও ত্যাগের দীক্ষা।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records