মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে ৫০-এর অধিক গ্রামে আজ ঈদ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতেরও বেশি গ্রামের মানুষ আজ পবিত্র ঈদ-উল-আজহা পালন করবেন। সাতকানিয়ার মির্জারখিল দরবার শরীফের অনুসারী এসব গ্রামের বাসিন্দারা। তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রতি বছরের মতো এবারও আজ ঈদ-উল-আজহা পালনের পাশাপাশি পশু কোরবানি দেবেন।

কথিত রয়েছে সুফীসাধক মাওলানা মোখলেছুর রহমান ২শ’ বছর আগে এ নিয়ম প্রবর্তন করেন। এরপর থেকে তার মুরীদগণ সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র ঈদ-উল-ফিতর ও ঈদ-উল আজহা পালন করে আসছে। মির্জারখিল দরবার শরীফের মাঠে আজ সকালে ঈদের নামাজ আদায় করবেন অনুসারীরা।

মুন্সীগঞ্জের ৯ গ্রাম

স্টাফ রিপোর্টার মুন্সীগঞ্জ থেকে জানান, নয় গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ রবিবার ঈদ-উল-আজহা উদযাপিত হচ্ছে। গ্রামগুলো হচ্ছে- সদর উপজেলার আনন্দপুর, শিলই, নায়েবকান্দি, আধারা, মিজিকান্দি, কালিরচর, বাংলাবাজার, বাঘাইকান্দি ও কংসপুরার একাংশ। গ্রামগুলোর জাহাগির তরিকার প্রায় পাঁচ হাজার মানুষ কয়েক বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এই ঈদ উদযাপন করছেন। শিলই ঈদগায়ে প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে। একইভাবে অন্য গ্রামের অনুসারীরাও অনুরূপ ঈদের জামাত আদায় করেন।

কলাপাড়ায় পাঁচ হাজার পরিবার

নিজস্ব সংবাদদাতা কলাপাড়া থেকে জানান, প্রায় পাঁচ হাজার পরিবার আজ রবিবার ঈদ-উল-আজহা উদযাপন করছেন।

ধানখালী ইউনিয়নের উত্তর নিশানবাড়িয়া জাহাগিরিয়া, শাহ্সূফি মমতাজিয়া দরবার শরীফ প্রাঙ্গণে এই অনুসারীদের ঈদের নামাজের প্রধান জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

মাদারীপুরে ৩০ গ্রাম

নিজস্ব সংবাদদাতা মাদারীপুর থেকে জানান, জেলার ৩০ গ্রামে সুরেশ্বর পীরের লক্ষাধিক মুরীদান আজ রবিবার ঈদ-উল-আজহা উদযাপন করছেন। সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে প্রায় ১৪৮ বছর ধরে এসব গ্রামে আগাম রোজা রাখেন, ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা পালন করে আসছেন।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ