রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আদিবাসীদের জীবন মান উন্নত হয়েছে ॥ খাদ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৯ আগস্ট ॥ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, আদিবাসীদের নিজস্ব বর্ণমালা থাকলে আমি তাদের নিজস্ব ভাষায় পড়ালেখার জন্য সংসদে আলোচনা করতাম। কিন্তু আজ পর্যন্ত তাদের নিজস্ব কোন বর্ণমালা আবিষ্কার হয়নি। দশ বছর আগের আদিবাসী আর এখনকার আদিবাসীদের মধ্যে অনেক ফারাক। বর্তমান আদিবাসীদের জীবনযাত্রার মান অনেক উন্নত হয়েছে। আদিবাসীরা এখন লেখাপড়া করে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছে। আমরা আশা রাখব দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তারা। বর্তমান শেখ হাসিনার সরকার আদিবাসীদের উন্নয়নে অনেক কাজ করেছেন। শুক্রবার বেলা ১১টায় নওগাঁর নিয়ামতপুরে জেলা পরিষদ মিলানায়তনে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। উপজেলা আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি বিষদ মনি টপ্পর সভাপতিত্বে সমাবেশ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নওগাঁ পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন পিপিএম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ এনামূল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার জয়া মারিয়া পেরেরা প্রমুখ।

নাটোর

নিজস্ব সংবাদদাতা নাটোর থেকে জানান, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির আয়োজনে শুক্রবার দুপুর ১২টার দিকে নাটোর প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি প্রদীপ লাকড়ার সভাপতিত্বে সেখানে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের একান্ত সহকারী আকরামুল ইসলাম, জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক কালিদাস রায়।

কলাপাড়া

নিজস্ব সংবাদদাতা কলাপাড়া থেকে জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার বেলা ১১টায় কলাপাড়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ পালিত হয়েছে। পৌরশহরে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান।

বান্দরবান

নিজস্ব সংবাদদাতা বান্দরবান থেকে জানান, ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’ এই স্লোগান সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ চলছে         ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া