বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আদিবাসীদের জীবন মান উন্নত হয়েছে ॥ খাদ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৯ আগস্ট ॥ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, আদিবাসীদের নিজস্ব বর্ণমালা থাকলে আমি তাদের নিজস্ব ভাষায় পড়ালেখার জন্য সংসদে আলোচনা করতাম। কিন্তু আজ পর্যন্ত তাদের নিজস্ব কোন বর্ণমালা আবিষ্কার হয়নি। দশ বছর আগের আদিবাসী আর এখনকার আদিবাসীদের মধ্যে অনেক ফারাক। বর্তমান আদিবাসীদের জীবনযাত্রার মান অনেক উন্নত হয়েছে। আদিবাসীরা এখন লেখাপড়া করে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছে। আমরা আশা রাখব দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তারা। বর্তমান শেখ হাসিনার সরকার আদিবাসীদের উন্নয়নে অনেক কাজ করেছেন। শুক্রবার বেলা ১১টায় নওগাঁর নিয়ামতপুরে জেলা পরিষদ মিলানায়তনে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। উপজেলা আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি বিষদ মনি টপ্পর সভাপতিত্বে সমাবেশ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নওগাঁ পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন পিপিএম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ এনামূল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার জয়া মারিয়া পেরেরা প্রমুখ।

নাটোর

নিজস্ব সংবাদদাতা নাটোর থেকে জানান, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির আয়োজনে শুক্রবার দুপুর ১২টার দিকে নাটোর প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি প্রদীপ লাকড়ার সভাপতিত্বে সেখানে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের একান্ত সহকারী আকরামুল ইসলাম, জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক কালিদাস রায়।

কলাপাড়া

নিজস্ব সংবাদদাতা কলাপাড়া থেকে জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার বেলা ১১টায় কলাপাড়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ পালিত হয়েছে। পৌরশহরে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান।

বান্দরবান

নিজস্ব সংবাদদাতা বান্দরবান থেকে জানান, ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’ এই স্লোগান সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী