শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তান শাসিত কাশ্মীর ও আকসাই চীনও ভারতের ॥ দাবি অমিত শাহর

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, পাক অধিকৃত কাশ্মীর ও আকসাই চীন ভারতের অবিচ্ছেদ্য অংশ। মঙ্গলবার ভারতের লোকসভায় কাশ্মীর ইস্যুতে চলমান এক বিতর্কে অমিত শাহ এই ধরনের মন্তব্য করেন। ভারতীয় কংগ্রেসের সংসদ নেতা অধীর রঞ্জন চৌধুরীর এক প্রশ্নের জবাবে অমিত শাহ বলেন, কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল কোন রাজনৈতিক পদক্ষেপ নয়। দেশের জন্য নতুন আইন তৈরির জন্য সংসদের পূর্ণ ক্ষমতা রয়েছে। তিনি আরও বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই, সমগ্র কাশ্মীর ভারতের অখ- অংশ। এ নিয়ে কারও মতবিরোধ থাকা উচিত নয়। এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা।

অমিতের বক্তব্যের বিরোধিতা করে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে সরকার আইন লঙ্ঘন করছে। তিনি অভিযোগ করেন, এটা অভ্যন্তরীণ বিষয় নয়। অধীর আরও বলেন, আমি মনে করি না আপনারা পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ভাবছেন। আপনারা সমস্ত আইন লঙ্ঘন করছেন এবং একটা রাজ্যকে রাতারাতি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করছেন। তিনি আরও বলেন, ‘আমি জানতে চাই। আপনি বলছেন, এটা অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু ১৯৪৮ সাল থেকে বিষয়টির ওপর জাতিসংঘ নজর রাখছে। তাই এটা অভ্যন্তরীণ ব্যাপার নয়। আমরা সিমলা চুক্তি এবং লাহোর ঘোষণায় সই করেছিলাম, সেটা কি অভ্যন্তরীণ বিষয় ছিল, নাকি দ্বিপাক্ষিক? জম্মু ও কাশ্মীর কী করে অভ্যন্তরীণ বিষয় হতে পারে, যদি ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক চুক্তিগুলোর প্রসঙ্গ আসে? এরপর কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি বলেন, সংবিধানে বলা হয়েছে, কোন রাজ্যকে ভাঙতে গেলে বা সীমানা বিন্যাস করতে গেলে সেখানকার বিধানসভায় আলোচনা করতে হবে। সংশ্লিষ্ট রাজ্যের মানুষের রায়ও নিতে হবে। কিন্তু জম্মু-কাশ্মীরে বিধানসভা এখন নেই, রাষ্ট্রপতি শাসন জারি রয়েছে। অথচ, সংসদকে জম্মু-কাশ্মীরের ভবিষ্যত স্থির করতে বলা হচ্ছে। এতে আমি খুব অবাক। তেলেঙ্গানা রাজ্য তৈরির আগে অন্ধ্রপ্রদেশ বিধানসভায় এ নিয়ে আলোচনা হয়েছিল। ইউপিএ সরকার কোন অসাংবিধানিক কাজ করেনি। সোমবার ভারতের রাজ্যসভায় জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত করার বিল পেশ করে বিজেপি।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত-৭, আহত-২০ ও নিখোঁজ-৩         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন