রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীন যাত্রা আটকে গেল বেলের

স্পোর্টস রিপোর্টার ॥ ভাগ্য বদলে যাচ্ছে গ্যারেথ বেলের। রিয়াল মাদ্রিদ ছাড়তে হচ্ছে না ওয়েলস স্ট্রাইকারের। দল বদল ফি সংক্রান্ত জটিলতার কারণে বেলের চীনের ক্লাব জিয়াংসু সুনিংয়ে যোগদান কার্যক্রম রুখে দিয়েছে রিয়াল মাদ্রিদ।

ইংলিশ প্রিমিয়ার লীগের অন্যতম সেরা ক্লাব টটেনহ্যাম হটস্পারে দুর্দান্ত সময় পার করছিলেন গ্যারেথ বেল। কিন্তু ২০১৩ সালে স্পার্শ ছেড়ে স্পেনের রাজধানীতে নতুন করে ঠিকানা গড়েন ৩০ বছর বয়সী এই তারকা ফুটবলার। তবে সাম্প্রতিক সময়ে রিয়াল মাদ্রিদের জার্সিতে তার সময়টা ভাল যায়নি মোটেও। যে কারণেই রিয়াল মাদ্রিদ ছাড়ার পরিকল্পনা করেন তিনি। গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনের ভিত্তিতে জানা যায়, তিন বছরের চুক্তিতে চীনা সুপার লীগের ক্লাবে যোগ দিবেন বেল। চুক্তি অনুযায়ী সেখানে প্রতি সপ্তাহে এক মিলিয়ন পাউন্ড করে তাকে দেয়ার কথা। কিন্তু বেলের চীনযাত্রার এই প্রতিবেদন নাকচ করে দেয় রিয়াল মাদ্রিদ। সূত্র মতে, বেলের পরিবারের পক্ষ থেকেও সাবেক স্পার্শ স্ট্রাইকারের সম্ভাব্য এশিয়া গমনের বিষয়টি আটকে দেয়া হয়েছে। স্প্যানিশ দৈনিক মার্কা জানায়, চীনা ক্লাবের প্রস্তাব গ্রহণ করার আগে বেল তার ঘনিষ্ঠজনদের ইউরোপের কোন ক্লাব খুঁজে বের করার আহ্বান জানিয়েছিলেন।

দুই মৌসুম আগেও বিশ্ব ক্লাব ফুটবলে রাজত্ব করে রিয়াল মাদ্রিদ। ইতিহাসের একমাত্র দল হিসেবে টানা তিনবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাও জিতে স্পেনের এই জায়ান্ট ক্লাবটি। কিন্তু গত মৌসুমটা মোটেও ভাল কাটেনি তাদের। যে কারণেই নতুন মৌসুমের জন্য নতুন করে প্রস্তুতি গ্রহণ করছে রিয়াল। সেই লক্ষ্যেই প্রাক-মৌসুমে ব্যস্ত সময় পার করছে জিনেদিন জিদানের দল। কিন্তু এই সময়ের মধ্যেই বেলকে নিয়ে অপমানজনক মন্তব্য করে বসেন রিয়ালের অভিজ্ঞ কোচ। গত সপ্তাহে তিনি সাফ জানিয়ে দেন, বার্নাব্যুর ভবিষ্যত পরিকল্পনায় বেলকে রাখা হচ্ছে না। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মৌসুমপূর্ব সফরের প্রীতি ম্যাচে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন বেল। ওই ম্যাচে নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে রেকর্ড ৭-৩ গোলে পরাজিত হয় রিয়াল।

এর আগে বেয়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচে তো বেলকে একাদশেই রাখেননি জিদান। সেই ম্যাচের পরই জিদান বলে দেন, ‘বেল যত তাড়াতাড়ি রিয়াল ছাড়বে ততই সবার জন্য মঙ্গল।’ যেটিকে বেলের প্রতিনিধি ‘অপমানজনক’ বলে মন্তব্য করেন। কেননা ছয় বছর আগে টটেনহ্যাম হটস্পার থেকে আসা এই ফুটবল তারকা রিয়ালকে চ্যাম্পিয়ন্স লীগের চার শিরোপাসহ স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যদিওবা সর্বশেষ চার মৌসুমে ইনজুরির কারণে বেশ কিছু ম্যাচেই অংশগ্রহণ করতে পারেননি বেল। যা নিয়েই সমালোচনায় মেতে ওঠে স্প্যানিশ গণমাধ্যম। গলফ কোর্সে সময় কাটানো এবং ভাষা নিয়ে সংগ্রাম করার কারণেও সমালোচিত হন রিয়াল মাদ্রিদের ওয়েলস স্ট্রাইকার।

প্রাক-মৌসুমের প্রীতি ম্যাচে আর্সেনালের বিপক্ষেও বেলকে বদলি হিসেবে নামান জিদান। সেই ম্যাচের আগে অবশ্য জিদান বলেন, তিনি বেলকে অপমান করেননি। সেই সময় জিদান বলেন, ‘সে (বেল) খুব ভাল খেলেছে। তাকে নিয়ে আমি সন্তুষ্ট। আমি জানি না কি হচ্ছে। সে এখনও আমাদের সঙ্গেই আছে। আমি কোন কিছু পরিবর্তনও করিনি।’

এদিকে বেলের এ্যাজেন্ট জোনাথান বার্নেট ইতোমধ্যেই হুঙ্কার দিয়ে রেখেছেন রিয়াল মাদ্রিদকে। তিনি সাফ জানিয়ে দিয়েছেন যে বেলকে নিয়ে যে কোন চুক্তিই হোক না কেন তা স্থায়ী হতে হবে। ধারের কোন চুক্তিতে অন্যত্র পাঠানো যাবে না তাকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘তাকে (বেল) ক্লাব থেকে বের করার জন্য কোন অস্থায়ী চুক্তি করা যাবে না। গ্যারেথ হচ্ছেন এই সময়ের সেরা খেলোয়াড়দের একজন। তাই এই নিশ্চিয়তা দিতে চাই যে, সে ধারের খেলোয়াড় হিসেবে অন্য কোন ক্লাবে যাবেন না।’

স্প্যানিশ লা লিগায় গত মৌসুমটি খুব খারাপ কেটেছে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন বার্সিলোনার চেয়ে ১৯ পয়েন্টে পিছিয়ে থেকে তৃতীয় অবস্থান নিয়ে শেষ করেছে লা লিগার মৌসুম। এছাড়া চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো থেকেই বিদায় নেয় তারা। তাও আবার আয়াক্সের কাছে হেরে।

শীর্ষ সংবাদ:
শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু