বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে মশক নিধনে ছয় পৌরসভায় নেই কোন কার্যক্রম

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ এডিস মশার বংশ ধ্বংস করার লক্ষ্যে গত ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত সারাদেশের সঙ্গে বরিশাল সিটি কর্পোরেশনসহ উপজেলা প্রশাসনের উদ্যোগে মশক নিধন এবং মশা বাহিত রোগ প্রতিরোধ কল্পে ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ কর্মসূচী পালন করা হলেও জেলার ছয়টি পৌরসভায় নেই কোন কার্যক্রম।

সূত্রমতে, এক দফার দাবিতে পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীরা গত ১৬ দিন থেকে কর্মবিরতির মাধ্যমে ঢাকায় অবস্থান করায় মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহের কোন কর্মসূচী পালন করা হয়নি বরিশালের ছয়টি পৌরসভায়। জেলার প্রায় প্রতিটি পৌরসভায় নেই কোন পরিকল্পিত ড্রেনেজ কিংবা ময়লা ফেলার ব্যবস্থা। তাই সামান্য বৃষ্টিতেই বিভিন্নস্থানে পানি জমে নোংরা পরিবেশের সৃষ্টি হচ্ছে গোটা পৌর সদরসহ প্রতিটি ওয়ার্ড। মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহেও নোংরা পরিবেশ থেকে রক্ষা পায়নি পৌরবাসী। ফলে সচেতন পৌরবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এছাড়া মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহে শুধু উদ্বোধনী দিনে (২৫ জুলাই) অধিকাংশ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সদরে লোক দেখানোভাবে পরিচ্ছন্নতার ফটো শেসন করা হলেও জেলার দশটি উপজেলার কোথাও মশক নিধনে স্প্রে করার খবর পাওয়া যায়নি। তবে বরিশাল সিটি কর্পোরেশনের চৌকস মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে প্রতিদিনই ৩০টি ওয়ার্ডে মশক নিধনের জন্য স্প্রে করা হচ্ছে। সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বলেন, মশক নিধনের জন্য মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ব্যাপক পদক্ষেপ হাতে নিয়েছেন। যার অংশ হিসেবে নিয়মিত মশক নিধনের ওষুধ সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি নগরীর জনসাধারণকে ডেঙ্গুর বিষয়ে সচেতন করার পাশাপাশি নগর পরিষ্কার রাখার কাজও চলমান রয়েছে। একইসঙ্গে নগরীর ৩০টি ওয়ার্ডে ১৫ জন কর্মী প্রতিনিয়ত মশক নিধনে হ্যান্ড স্প্রে দিয়ে যাচ্ছে। পাশাপাশি চার সদস্যর একটি আলাদা টিম সরকারী অফিস, বস্তি এলাকা, ধর্মীয় প্রতিষ্ঠানে মশক নিধনের ওষুধ দিয়ে যাচ্ছেন। এছাড়াও প্রতিদিন বিকেলে ফগার মেশিনের মাধ্যমে নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে মশক নিধনের ওষুধ দিয়ে যাচ্ছে। এছাড়া নগরীর ড্রেনেজ ব্যবস্থা সচল রাখাসহ নগরীকে সার্বিক পরিচ্ছন্ন রাখতে প্রায় সাড়ে চারশ’ পরিচ্ছন্নতা কর্মী প্রতিটি ওয়ার্ডে কাজ করে যাচ্ছেন।

শীর্ষ সংবাদ:
শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল