মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে মশক নিধনে ছয় পৌরসভায় নেই কোন কার্যক্রম

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ এডিস মশার বংশ ধ্বংস করার লক্ষ্যে গত ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত সারাদেশের সঙ্গে বরিশাল সিটি কর্পোরেশনসহ উপজেলা প্রশাসনের উদ্যোগে মশক নিধন এবং মশা বাহিত রোগ প্রতিরোধ কল্পে ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ কর্মসূচী পালন করা হলেও জেলার ছয়টি পৌরসভায় নেই কোন কার্যক্রম।

সূত্রমতে, এক দফার দাবিতে পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীরা গত ১৬ দিন থেকে কর্মবিরতির মাধ্যমে ঢাকায় অবস্থান করায় মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহের কোন কর্মসূচী পালন করা হয়নি বরিশালের ছয়টি পৌরসভায়। জেলার প্রায় প্রতিটি পৌরসভায় নেই কোন পরিকল্পিত ড্রেনেজ কিংবা ময়লা ফেলার ব্যবস্থা। তাই সামান্য বৃষ্টিতেই বিভিন্নস্থানে পানি জমে নোংরা পরিবেশের সৃষ্টি হচ্ছে গোটা পৌর সদরসহ প্রতিটি ওয়ার্ড। মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহেও নোংরা পরিবেশ থেকে রক্ষা পায়নি পৌরবাসী। ফলে সচেতন পৌরবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এছাড়া মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহে শুধু উদ্বোধনী দিনে (২৫ জুলাই) অধিকাংশ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সদরে লোক দেখানোভাবে পরিচ্ছন্নতার ফটো শেসন করা হলেও জেলার দশটি উপজেলার কোথাও মশক নিধনে স্প্রে করার খবর পাওয়া যায়নি। তবে বরিশাল সিটি কর্পোরেশনের চৌকস মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে প্রতিদিনই ৩০টি ওয়ার্ডে মশক নিধনের জন্য স্প্রে করা হচ্ছে। সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বলেন, মশক নিধনের জন্য মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ব্যাপক পদক্ষেপ হাতে নিয়েছেন। যার অংশ হিসেবে নিয়মিত মশক নিধনের ওষুধ সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি নগরীর জনসাধারণকে ডেঙ্গুর বিষয়ে সচেতন করার পাশাপাশি নগর পরিষ্কার রাখার কাজও চলমান রয়েছে। একইসঙ্গে নগরীর ৩০টি ওয়ার্ডে ১৫ জন কর্মী প্রতিনিয়ত মশক নিধনে হ্যান্ড স্প্রে দিয়ে যাচ্ছে। পাশাপাশি চার সদস্যর একটি আলাদা টিম সরকারী অফিস, বস্তি এলাকা, ধর্মীয় প্রতিষ্ঠানে মশক নিধনের ওষুধ দিয়ে যাচ্ছেন। এছাড়াও প্রতিদিন বিকেলে ফগার মেশিনের মাধ্যমে নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে মশক নিধনের ওষুধ দিয়ে যাচ্ছে। এছাড়া নগরীর ড্রেনেজ ব্যবস্থা সচল রাখাসহ নগরীকে সার্বিক পরিচ্ছন্ন রাখতে প্রায় সাড়ে চারশ’ পরিচ্ছন্নতা কর্মী প্রতিটি ওয়ার্ডে কাজ করে যাচ্ছেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার