মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এডিস মশা মুক্ত করলে ওয়ার্ড কমিশনার পুরস্কৃত হবেন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর দুই সিটি কর্পোরেশনের যে ওয়ার্ড কমিশনার নিজের ওয়ার্ডকে সম্পূর্ণ এডিস মশামুক্ত করবেন তাদের সরকার কর্তৃক পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমেই ২৫ থেকে ২৯ জুলাই পর্যন্ত ঢাকাসহ সারাদেশে একযোগে মশক নিধন সপ্তাহ পালন করা হচ্ছে বলেও তিনি জানান। রবিবার রাজধানীর আজিমপুর দক্ষিণ কলোনি মাঠে মশক নিধন কর্মসূচী উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

সিটি কর্পোরেশন কর্মকর্তাদের হুঁশিয়ারি করে মন্ত্রী বলেন, সিটি কর্পোরেশন ও ওয়ার্ড কমিশনাররা নিজেদের দায়িত্ব গুরুত্ব সহকারে পালন করবেন। কোন ধরনের অজুহাত গ্রহণ করা হবে না। যার ওয়ার্ড যত বেশি পরিচ্ছন্ন ও এডিস মশামুক্ত থাকবে তাদের পুরস্কৃত করা হবে। এজন্য আমরা বিভিন্ন ওয়ার্ডে কর্মকর্তা দিয়ে পরীক্ষা করে সেরা ওয়ার্ড ও কমিশনার নির্বাচন করব। ঢাকার মধ্যে ডেঙ্গুমুক্ত ওয়ার্ডগুলোকে পুরস্কার দেয়া হবে।

এলজিআরডি মন্ত্রী বলেন, এডিস মশা নিধনে সরকারের সব সংস্থাসহ দুই সিটি কর্পোরেশন ঐক্যবদ্ধভাবে মাঠে-ময়দানে কাজ করছে। শীঘ্রই ভয়াবহ এডিস মশা থেকে পরিত্রাণ পাব। এ সময় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন ও যারা আক্রান্ত তাদের জন্য দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে ভয়ের বা আতঙ্কের কোন কারণ নেই। এডিস মশা শুধু আমাদের দেশেই নয় ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়াসহ অনেক দেশেই এ সময় প্রাদুর্ভাব দেখা যায়।

তাজুল ইসলাম বলেন, সাধারণত জুন থেকে আগস্ট পর্যন্ত এর প্রাদুর্ভাব বেশি দেখা যায়। সেপ্টেম্বর মাস থেকে এমনিতেই কমে আসবে। এ সময় বাড়ির আশপাশে, ফুলের টব, বাড়ির ছাদে যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকলেও তিনি সবসময় খোঁজখবর নিচ্ছেন। তার নির্দেশ অনুসারে সবাই কাজ করছেন। এর অংশ হিসেবে গত ২৫ থেকে ২৯ জুলাই পর্যন্ত ঢাকাসহ সারাদেশে একযোগে মশক নিধন সপ্তাহ পালন করা হচ্ছে। মন্ত্রী বলেন, এডিস মশার প্রাদুর্ভাব যাতে বৃদ্ধি না পায় সেজন্য ক্রাশ প্রোগ্রাম নেয়া হয়েছে, যা দুই সিটি কর্পোরেশনে আগামীতেও অব্যাহত থাকবে। এছাড়া আমরা এডিস মশা প্রতিরোধে সচেতনতা বাড়াতে শিক্ষক, ছাত্র, ইমামদের নিজ নিজ এলাকায় জনসচেতনতা বাড়াতে কাজ করতে বলা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব হেলাল উদ্দিন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, ২৩নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হুমায়ুন কবির, ১৪নং এর মোহাম্মদ সেলিম, ২২ নং এর তারিকুল ইসলাম সজীব, ২৪ নং এর মোকাদ্দেস হোসেন জাহিদ, ২৫নং এর মোঃ দেলোয়ার হোসেন, ২৬নং এর হাসিবুর রহমান মানিক প্রমুখ।

এরপর মন্ত্রী আজিমপুরের ছাপড়া মসজিদের পাশে ২৬নং ওয়ার্ডের ২৭নং মাঠের চারপাশে মশার ওষুধ ছিটিয়ে মশক নিধন ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন। এ সময় দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডের ৪৯৬টি কেন্দ্রের মাধ্যমে মশা নিধনের ওষুধ ছিটানো ও ডেঙ্গু আক্রান্তদের বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি