বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সীমান্তে ফের ফেনসিডিলের কারখানা চালু

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ হঠাৎ করে ভারতীয় মাদক কারবারিরা আবারও শুরু করেছে সীমান্তজুড়ে ফেনসিডিলের কারবার। বিজিবির প্রতিবাদের মুখে তারা এইসব ফেনসিডিল তৈরির কারখানা বন্ধ করে দিয়েছিল। কিন্তু গত তিন মাস আগে পশ্চিম বাংলার মালদহ ও মুর্শিদাবাদ জেলার সীমান্তের সবকটি কারখানা আবার চালু করে। যদিও এইসব কারখানায় তারা মিয়ানমারের আদলে ইয়াবা তৈরি করছিল। তবে তাদের ঝোঁক ইয়াবার চেয়ে ফেনসিডিলের প্রতি। যার কারণে নওগাঁ থেকে শুরু করে সাপাহার হয়ে গোমস্তাপুর, ভোলাহাট, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ সদর, রাজশাহীর গোদাগাড়ী ও পবা উপজেলা পর্যন্ত গত তিন মাসে বিজিবি প্রায় কয়েক হাজার বোতল ফেনসিডিল আটক করেছে। তারা পশ্চিম বাংলার দুই জেলায় নতুন করে প্রায় ৭৬টি নতুন কারখানা চালু করেছে। এইসব মাদক তৈরির কারখানায় প্রায় দেড় হাজার যুবকের চাকরি হয়েছে। এদের অধিকাংশ বাংলাদেশী। নানান অপরাধ করে এবং পশ্চিম বাংলার এই দুই জেলায় অবস্থান করছিল। যার কারণে চাঁপাইনবাবগঞ্জের ১৭৪ কিলোমিটার ও নওগাঁ-রাজশাহীর প্রায় ৬০ কিলোমিটারজুড়ে প্রতিদিন হাজার হাজার বোতল ফেনসিডিল আসছে। এই তিন জেলার সীমান্তে আইন প্রয়োগকারীরা সব সময় তটস্থ থাকছে ফেনসিডিল উদ্ধারে। আবার কোন কোন সময় ঠেলে দিচ্ছে ইয়াবা। শুধু ইয়াবা পাঠিয়ে থেমে থাকছে না। সময় সময় ঠেলে দিচ্ছে খুবই কম দামের নেশার নানান ধরনের ট্যাবলেট ও গাঁজা। আইন প্রয়োগকারীরা এইসব নেশা ধরলেও এর কয়েক শ’ গুন বেশি ঢুকে পড়ছে বাংলাদেশে। এইসব নেশার সঙ্গে সঙ্গে সময় ও সুযোগ বুঝে ঠেলে দিচ্ছে নানান ধরনের হালকা ও ভারি অস্ত্র গোলাবারুদ ও নাশকতার কাজে দারুণভাবে ব্যবহৃত বিস্ফোরক। দুই ধরনের বিস্ফোরক আসছে একটি লিকুইড ও পেস্ট আকারে। অপরটি একেবারে গুঁড়ো ধরনের। এইসব বিস্ফোরক, অস্ত্র ও মাদকদ্রব্য বহনের বা পাঠানোর কাজে ব্যবহৃত হচ্ছে বাংলাদেশী পালিয়ে থাকা যুবকেরা। তারা এইসব অবৈধ মালামাল বাংলাদেশের অভ্যন্তরে পাঠানোর বিষয়ে খুবই সতর্কতা অবলম্বন করছে। যার কারণে বাহক কোনভাবেই ধরা পড়ছে না।

তারা বিজিবির তদারকি বা পাহারায় আছে বুঝতে পারলেই মালামাল ফেলে আবার ভারতে ঢুকে পড়ছে। তাদের লক্ষ্য একটাই বহনকারীরা যেন ধরা না পড়ে বিজিবির হাতে। তাই তারা পালিয়ে যাচ্ছে মালামাল ফেলে ভারতের মধ্যে। যার কারণে বিজিবি অস্ত্র, বিস্ফোরক ও মাদক উদ্ধার করলেও বহনকারীদের ধরতে পারেনা। ইদানীং কোরবানি এসে পড়ায় দল বেঁধে বাংলাদেশী যুবকরা পশু আনতে যাচ্ছে। যার কারণে সীমান্ত এলাকায় কিংবা ভারতের মধ্যে এইসব গরুর রাখাল বাংলাদেশীরা বিএসএফের হাতে গুলিবিদ্ধ হয়ে মারা যাচ্ছে। কিংবা বিএসএফ এইসব বাংলাদেশী গরুর রাখালকে আটক করে অন্য পন্থায় মেরে গায়েব করে দিচ্ছে লাশ।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কুমিল্লার ঘটনায় দায়ীকে লুকিয়ে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক