সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মজার ‘বিশ্ব শামুকদৌড়’!

মজার ‘বিশ্ব শামুকদৌড়’!

স্পোর্টস রিপোর্টার ॥ খেলাধুলা কেবল মানুষ নয়, বেশিরভাগ প্রাণীর ভেতরের এক সহজাত প্রবৃত্তি। তবে সেই খেলার মধ্যে প্রতিযোগিতা ও পুরস্কার বিষয়টি আদিমযুগ থেকেই জুড়ে দিয়েছেন আমাদের পূর্বসূরিরা।

তবে কিছু প্রতিযোগিতা হার মানায় সাধারণ মানুষের কল্পনাকেও। তেমনি এক প্রতিযোগিতা হয়ে গেলো ব্রিটেনে। শনিবার ১৬০ প্রতিযোগির অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব শামুকদৌড়।

ঘোড়দৌড়, কুকুরদৌড় কিংবা পোষা ঈগলের শিকার প্রতিযোগিতা এসব নিয়ে আমুদে মানুষের বিলাসিতার অন্ত নেই, তাই বলে স্লথ গতির শামুক!

বিস্মিত হতেই পারেন, তবে শামুক দৌড়ের প্রতিযোগিতাটার শুরুটাও একেবারে নতুন নয়। ১৯৬০ এর দশক থেকে গ্রেট ব্রিটেনে হয়ে আসছে অদ্ভুত এ প্রতিযোগিতার বিশ্ব আসর।

কোনো খোলা মাঠ নয়। একটা টেবিলের আর্দ্র কাপড়ের ওপর আঁকা হয় রেসিং ট্র্যাক। শামুকদের অতিক্রম করতে হয় ৩৩ সেন্টিমিটার ১৩ ইঞ্চি। আর নির্দিষ্ট কোনো স্টার্টিং বা ফিনিশিং লাইন নেই, আছে বৃত্ত। মাঝের বৃত্তে একসাথে শামুকদের রেখে শুরু হয় প্রতিযোগিতা। যেটি আগে বাইরের বৃত্ত স্পর্শ করে সেটিই হয় বিজয়ী।

প্রতিযোগিরা নিজেদের শামুক নিয়ে বা আয়োজকদের কাছ থেকে শামুক নিয়ে অংশ নিতে পারেন। এবার ১৬০টি শামুক নিয়ে অংশ নিয়েছেন প্রতিযোগিরা। কয়েক ধাপে বাছাইয়ের পর অনুষ্ঠিত হয়েছে মূল পর্ব। যাতে সবাইকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন 'স্যামি দ্য স্নেইল', যার মালিক এক ব্রিটিশ শিক্ষক।

প্রতিযোগিরা অংশগ্রহণ ফি বাবদ শামুক প্রতি ২০ পেন্স আয়োজকদের দেন, যার পুরোটাই দেয়া হয় স্থানীয় একটি দাতব্য সংস্থাকে। ১৯৯৫ সালে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে 'আর্চি' নামের এক শামুক স্থান পেয়েছিলো এই প্রতিযোগিতা থেকে। ২ মিনিট ২০ সেকেন্ডে অতিক্রম করেছিল ১৩ ইঞ্চির এই দৌড়। ২০২০ সালের জুলাইয়ে আবারও বসবে শামুক দৌড়ের এই বিশ্ব প্রতিযোগিতা।

শীর্ষ সংবাদ:
বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন         প্রাথমিকে নিয়োগ হবে ৪০ হাজার শিক্ষক         মানবপাচারের সঙ্গে জড়িত তিন মূল হোতাকে শনাক্ত করেছে সিআইডি         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১         করোনা ভাইরাসের সংকটেও বিএনপি চিরাচরিত নালিশের রাজনীতি আঁকড়ে ধরেছে         প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার ॥ পররাষ্ট্রমন্ত্রী         ‘করোনাসংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা’         আইসিইউ’র অতিরিক্ত ভাড়ার অভিযোগ দুদককে তদন্তের নির্দেশ         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি দুই রোহিঙ্গা নিহত         বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি         করোনায় ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে ॥ আইএলও         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি        
//--BID Records