বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতির পিতা নারীদের ক্ষমতায়ন করেন : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

জাতির পিতা নারীদের ক্ষমতায়ন করেন : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই প্রথম বাংলাদেশে নারীদের ক্ষমতায়ন করেন। জাতির পিতাই দেশে নারীদের প্রথম রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলেন।

মঙ্গলবার রাজধানীতে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদেও সঙ্গে মতবিনিময়, ভাতা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। জাতীয় মহিলা সংস্থার বেগম ফজিলাতুন্নেছা মুজিব অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এ্যাডভোকেট। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপলব্ধি করছিলেন দেশের জনসংখ্যার অর্ধেক নারীকে বাদ দিয়ে সার্বিক উন্নয়ন সম্ভব নয়। সেজন্য তিনি নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের ওপর গুরুত্বারোপ করেছিলেন। জাতির পিতাই প্রথম বাংলাদেশে নারীদের রাজনীতির সুযোগ করে দিয়েছিলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশের নারীদের অর্থনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিক উন্নয়ন হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে এদেশের নারীরা স্পিকার, বিচারপতি ও সচিব হতে পারতনা। এই সরকারের সময়ই নারীরা সেনাবাহিনীর মেজর জেনারেল হতে পেরেছেন।

তিনি বলেন, যেসব নারী সফল হয়েছেন তাদের কাছ থেকে শিক্ষা নিয়ে অন্যদের এগিয়ে যেতে হবে। প্রশিক্ষনার্থিদের উদ্দেশ্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপ বাস্তবায়ন করে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের উন্নত দেশে নারী অগ্রগামী ভূমিকা পালন করবে।

প্রশিক্ষণার্থিদের মধ্যে থেকে উদ্যোক্তা রোকসান আক্তার দিপু বলেন, তিনি জাতীয় মহিলা সংস্থা থেকে প্রশিক্ষণ নিয়ে বুটিক ও পার্লার স্থাপন করেছেন এবং ঢাকায় ছয়তলা বাড়ি তৈরি করেছেন। বিশ্বের ২৭ টি দেশ ভ্রমণ করেছেন।

প্রতিমন্ত্রী প্রশিক্ষণার্থীদের তৈরি খাদ্য ও ফ্যাশন ডিজাইনসহ বিভিন্ন শাখা ঘুরে দেখেন। অনুষ্ঠানে শেষে তিনি বিভিন্ন ট্রেডের অংশ গ্রহণকারীদের প্রশিক্ষণার্থিদের মধ্যে সনদ ও ভাতা বিতরণ করেন।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র        
//--BID Records