সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ মঙ্গলবার দিবাগত মধ্যরাতে আংশিক চন্দ্রগ্রহণ

আজ মঙ্গলবার দিবাগত মধ্যরাতে আংশিক চন্দ্রগ্রহণ

অনলাইন ডেস্ক ॥ আজ, মঙ্গলবার মাঝরাতের একটু পরেই চাঁদ আংশিক ভাবে ঢাকা পড়বে পৃথিবীর ছায়ায়। হবে এই বছরের প্রথম ও শেষ আংশিক চন্দ্রগ্রহণ। আর সেই গ্রহণ দেখা যাবে কলকাতা-সহ ভারতের সর্বত্রই। শুরু থেকে শেষ পর্যন্ত। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে চাঁদ ডুবে যাবে বলে আংশিক চন্দ্রগ্রহণের শেষটা শুধু দেখতে পারবেন না অরুণাচল প্রদেশের উত্তর-পূর্ব প্রান্তের মানুষ।

সল্টলেকের পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের (পিএসি) অধিকর্তা সঞ্জীব সেন জানিয়েছেন, মঙ্গলবার মাঝরাতের পর ভারতীয় সময় ১টা ৩১ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। সেই আংশিক গ্রহণ সর্বোচ্চ মাত্রায় (পিক পিরিয়ড) পৌঁছবে বুধবার ভোর রাত ৩টা ১ মিনিটে। যখন চাঁদের অর্ধেকেরও বেশি অংশ ঢাকা পড়ে যাবে পৃথিবীর ছায়ায়। তার পরেই পৃথিবীর ছায়া থেকে বেরিয়ে আসতে শুরু করবে আমাদের আদরের চাঁদ। আংশিক গ্রহণ পুরোপুরি শেষ হবে বুধবার ভোর সাড়ে ৪টায়। তখন আকাশে চাঁদের প্রয়োজনও ফুরিয়েছে আমাদের কাছে।

সঞ্জীবের কথায়, ‘‘এ বার আংশিক চন্দ্রগ্রহণ ভারতের সর্বত্র তো বটেই দেখা যাবে অস্ট্রেলিয়া, উত্তর-পূর্ব অংশটি বাদ দিয়ে গোটা এশিয়া, স্ক্যান্ডিনেভিয়ার উত্তর দিকটিকে বাদ দিয়ে গোটা ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বেশির ভাগ অংশেই।’’

যে কোনও বছরে (জানুয়ারি থেকে ডিসেম্বর) পৃথিবীতে সবচেয়ে বেশি হলে মোট ৭টি গ্রহণ হতে পারে। সে ক্ষেত্রে ৪টি হবে সূর্যগ্রহণ আর ৩টি চন্দ্রগ্রহণ। বা হবে ৫টি সূর্যগ্রহণ আর ২টি চন্দ্রগ্রহণ। আংশিক, পূর্ণগ্রাস ও বলয় গ্রাসের মতো সেই সূর্য ও চন্দ্রগ্রহণগুলি সব ধরনেরই হতে পারে। আর সবচেয়ে কম হলে বছরে গ্রহণের সংখ্যা হয় ২টি। আর সে ক্ষেত্রে সেই দু’টিই হবে সূর্যগ্রহণ।

এই বছর গ্রহণ হওয়ার কথা মোট ৫টি। বছরের প্রথম গ্রহণটি হয়েছিল ৬ জানুয়ারি। তা ছিল আংশিক সূর্যগ্রহণ। যা ভারতে দেখা যায়নি। তার পর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়েছিল ২১ জানুয়ারি। সেটিও ভারতে দেখা যায়নি। তার পরেরটি ছিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। দেখা যায়নি ভারতে। চিলি, আর্জেন্টিনা-সহ দক্ষিণ আমেরিকার একটি বিস্তীর্ণ এলাকায় দেখা গিয়েছিল সেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

মঙ্গলবার বছরের প্রথম ও শেষ আংশিক চন্দ্রগ্রহণটি দেখা যাবে গোটা ভারতেই। এই বছরে হাতে পড়ে রয়েছে আর একটি গ্রহণ। সূর্যের বলয় গ্রাস। যা হবে আগামী ২৬ ডিসেম্বর। সেটিও ভারতে দেখা যাবে। সূর্যের সেই বলয় গ্রাসের পথটাই যাবে দক্ষিণ ভারতের উপর দিয়ে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন         প্রাথমিকে নিয়োগ হবে ৪০ হাজার শিক্ষক         মানবপাচারের সঙ্গে জড়িত তিন মূল হোতাকে শনাক্ত করেছে সিআইডি         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১         করোনা ভাইরাসের সংকটেও বিএনপি চিরাচরিত নালিশের রাজনীতি আঁকড়ে ধরেছে         প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার ॥ পররাষ্ট্রমন্ত্রী         ‘করোনাসংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা’         আইসিইউ’র অতিরিক্ত ভাড়ার অভিযোগ দুদককে তদন্তের নির্দেশ         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি দুই রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনায় ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে ॥ আইএলও         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনায় শিক্ষার্থী শূন্য সবুজ মতিহারে নীরবেই ৬৮ তে পা রাখলো রাবি        
//--BID Records