বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তি পাচ্ছে ‘অনুপ্রবেশ’

 মুক্তি পাচ্ছে ‘অনুপ্রবেশ’

স্টাফ রিপোর্টার ॥ তাপস কুমার দত্তের প্রথম চলচ্চিত্র ‘অনুপ্রবেশ’। সম্পূর্ণ মৌলিক কাহিনীর চলচ্চিত্র। এই ঘরানার চলচ্চিত্র বাংলাদেশে আগে কখনও নির্মিত হয়নি বলে মনে করেন পরিচালক। পরিচালকের মতে এ চলচ্চিত্রে রয়েছে বিস্ময়কর তিনটি টাইম ট্রাভেল। এ জন্য ‘অনুপ্রবেশ’ চলচ্চিত্র দেখতে দেখতে একজন দর্শক কখনই বুঝতে পারবেন না এর পরে কী হবে! তিনি বলেন, বর্তমান এই অস্থির বিশ্বে ‘অনুপ্রবেশ’ একটি জটিল সমস্যা। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা ‘অনুপ্রবেশ’ করছে বাংলাদেশে। যুদ্ধবিধ্বস্ত একদল মানুষ ‘অনুপ্রবেশ’ করছে ইউরোপে। একই চিত্র পৃথিবীর নানা প্রান্তে। এসব অনুপ্রবেশের ভাবনায় ভিন্ন এক দৃষ্টিকোণ থেকে পৃথিবী ও মানুষকে দেখার গল্পে নির্মিত হয়েছে ‘অনুপ্রবেশ’ চলচ্চিত্রটি। পরিচালক আরও বলেন, আমার চলচ্চিত্রের সঙ্গে মানুষের এক দেশ থেকে অন্যদেশে অনুপ্রবেশের বিশেষ সম্পর্ক নেই। আমরা বলে থাকি অমুকেরা অনুপ্রবেশকারী, ওরা আমাদের নয়। কিন্তু এখন যদি বলা হয় এই পৃথিবীতে পুরো মানবজাতিই আসলে অনুপ্রবেশকারী। এই তত্ত্বের নেপথ্যে রয়েছে মার্কিন এক গবেষণা রিপোর্ট। সেই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই পৃথিবী মানুষের শরীরের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, কারণ পৃথিবীতে মানুষ হলো অনুপ্রবেশকারী। মানুষের পূর্বপুরুষের জন্ম অন্য একটি গ্রহে। এই তত্ত্বকেই অবলম্বন করে নির্মাণ করা হয়েছে সুররিয়েলিস্টিক ও ফিলসফিক্যাল চলচ্চিত্র ‘অনুপ্রবেশ’। পরিচালকের মতে, ‘অনুপ্রবেশ’ চলচ্চিত্রে শুধু টাইম ট্রাভেল নয়, রয়েছে এক বিস্ময়কর লাইফ ট্রাভেল। বিচিত্র সব ঘটনার ভেতর দিয়ে এ চলচ্চিত্রে উঠে এসেছে আধুনিক ফিলসফিক্যাল এবং সুররিয়েলিজম। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, রাশিয়ার গোল্ডেন ব্রিজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, ব্রিটেনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যালসহ বিশ্বের ছয় আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত ও প্রশংসিত এ চলচ্চিত্র।

এতে অভিনয় করেছেন ভারতের সৌমিত্র চট্টোপাধ্যায়, বাংলাদেশের পীযূষ বন্দ্যোপাধ্যায়, আলতাফ হোসেন, অলিউল হক রুমী, আনোয়ার সায়েম ও সানজিয়া ইসলাম। চলচ্চিত্রের দুটি গানে কণ্ঠ দিয়েছেন রূপঙ্কর ও শুভমিতা। ১৯ জুলাই চলচ্চিত্রটি মুক্তি পাবে।

শীর্ষ সংবাদ:
সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         ২০২০ সালের শুরু থেকে ২৫ জুন পর্যন্ত ১৩৪ জন বিচারবহির্ভূত হত্যার শিকার ॥ ফখরুল         রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ         সৌদি যুবরাজ সম্ভবত দুই ভাই-বোনকেই মেরে ফেলেছেন: ড. জাবরির ছেলে         মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ, কারফিউতে ফিরল পেরু         পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৩১         চাঁদপুর শহর রক্ষা বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গন         শত্রুর মোকাবিলায় কঠিন ঐক্য বজায় রাখবে আইআরজিসি ও সেনাবাহিনী         করোনায় সম্মুখযোদ্ধা কেউ মারা গেলে পরিবারের সদস্যের চাকরি         ম্যানহাটনের চেয়েও বড় আইস শেল্ফ গলতে শুরু করেছে         দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের করোনা ভ্যাকসিন দেবে রাশিয়া         ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি         স্কটল্যান্ডে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৩         বৈরুত বিস্ফোরণে ১৫০০ কোটি ডলারের ক্ষতি হয়েছে ॥ প্রেসিডেন্ট আউন         স্বামীর সঙ্গে দেখা করতে নার্সিংহোমে বাসন ধোয়ার কাজ নিল স্ত্রী         সিরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করছে জর্ডান        
//--BID Records