বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ইরান কোনো আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেনি’

‘ইরান কোনো আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেনি’

অনলাইন ডেস্ক ॥ ইরান পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রেখে কোনো আন্তর্জাতিক চুক্তি বা সম্পূরক প্রটোকল লঙ্ঘন করেনি বলে জানিয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি।

সম্প্রতি তিনি তেহরানে পরমাণু নিরাপত্তা বিষয়ক এক অনুষ্ঠানে একথা জানান। কামালবান্দি বলেন, আমেরিকা এমন সময় ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করছে যখন সে নিজে এক বছরেরও বেশি সময় আগে এ সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে এটিকে পুরোপুরি লঙ্ঘন করেছে।

ইরানের এই মুখপাত্র বলেন, এ ধরনের দ্বৈত আচরণকারী আমেরিকার সঙ্গে তার দেশ আলোচনায় বসতে পারে না। তিনি বলেন, মার্কিনীরা পরমাণু অস্ত্র পরীক্ষা করছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে সই করেনি এবং এ সংক্রান্ত কোনো আন্তর্জাতিক আইনও মেনে চলছে না। অথচ যেসব দেশ শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি চালাচ্ছে আমেরিকা সেসব দেশকে হুমকি দিচ্ছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে অন্যায়ভাবে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করার প্রতিবাদে তেহরান সম্প্রতি এ সমঝোতায় প্রদত্ত কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করে। ইরান প্রথমে সমৃদ্ধ ইউরেনিয়ামের নির্ধারিত পরিমাণ অর্থাৎ ৩০০ কেজি অতিক্রম করে। এরপর গত সপ্তাহে ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা শতকরা ৩.৬৭ থেকে ৪.৫০ ভাগে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করে। ইরান একইসঙ্গে ইউরোপকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, পরবর্তী ৬০ দিনের মধ্যে ইউরোপ তার প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা শতকরা ২০ ভাগে উন্নীত করার বিষয়টি বিবেচনা করা হবে।#

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৯৫         রাজধানীর চার কলেজে ‘সতন্ত্র’ ভর্তি কার্যক্রম স্থগিত         সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে : সেতুমন্ত্রী         গণস্বাস্থ্যের কিটে ত্রুটি ॥ পরীক্ষা স্থগিতে বিএসএমএমইউকে চিঠি         পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী ॥ ভারতের প্রতিরক্ষামন্ত্রী         রাজশাহী বিভাগে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড         চাঁদপুরে করোনা উপসর্গে নারীসহ ৫ জনের মৃত্যু         বস্তিবাসীদের পুনর্বাসন করে উচ্ছেদ করতে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে কমিটি         লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ‘হোতা’ ড্রোন হামলায় নিহত         জর্জ ফ্লয়েড ইস্যুতে মুখ খুললেন জর্জ ডাব্লিউ বুশ         ব্রিটিশ পোশাক ক্রেতাকে কালো তালিকাভূক্তির হুমকি দিলো বাংলাদেশের রপ্তানিকারকেরা         করোনায় এবার কাস্টমস কর্মকর্তার মৃত্যু         যুক্তরাষ্ট্রে কারফিউ অমান্য করে চলছে বিক্ষোভ         রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা         ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল         আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         আজ বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’         ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা সন্ত্রাসী ॥ ট্রাম্প         হামলা চালিয়েছে ফিলিস্তিনি সংগ্রামীরা; ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে‌!        
//--BID Records