শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অঞ্জন দত্ত’র নাটকের ভেন্যু পরিবর্তন

অঞ্জন দত্ত’র নাটকের ভেন্যু পরিবর্তন

মনোয়ার হোসেন ।। কেটে গেছে অঞ্জন দত্ত অভিনীতি ও নির্মিত ‘সেলসম্যানের সংসার’ নামের নাটক মঞ্চায়নের জটিলতা। শিল্পকলা একাডেমির পরিবর্তে দর্শক নাটকটি দেখতেন পারবেন মহিলা সমিতি মিলনায়তন মঞ্চে। আগামীকাল মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা ও রাত সাড়ে আটটায় নাটকটি মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রযোজনাটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। দ্বিতীয় প্রদর্শনীর পর ছাপাখানার ভূত থেকে প্রকাশিত সাজ্জাদ হুসাইনের লেখা অঞ্জন দত্তের নাট্যজীবনের তথ্যনির্ভর ‘নাট্যঞ্জন’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন হবে।

সোমবার দুপুরে জনকণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন অনুষ্ঠানের আয়োজক সাজ্জাদ হুসাইন। তিনি বলেন, অঞ্জন দত্তের নাটকটি প্রথমে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় হওয়ার কথা ছিল। পরবর্তীতে হল বরাদ্দের জটিলতায় প্রদর্শনীটি স্থানান্তরিত হয় মহিলা সমিতি মিলনায়তনে।

সাজ্জাদ হুসাইন জানান, যারা রেজিস্ট্রেশন করেছেন তাদের সে অনুযায়ী আসন বন্টনের কাজ শুরু হয়েছে। আর যারা রেজিস্ট্রেশন করেছেন বা করবেন, তারা নাটকের আগে ভেন্যু থেকে টিকেট সংগ্রহ করতে পারবেন। এর পাশাপাশি মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত মহিলা সমিতির বুকিং কাউন্টার থেকে সরাসরি টিকেট সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি মঞ্চায়নের কথা ছিলো। সে হিসেবে টিকিটও বিক্রি করছিলেন আয়োজকরা। কিন্তু শিল্পকলা একাডেমিকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। ওই দিন ‘নাটুকে’ নামে স্থানীয় একটি নাটকের দলের নামে মিলনায়তনটি বুকিং করা ছিল। এ বিষয়ে শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের পরিচালক বদরুল আনম ভূঁইয়া জানান, অঞ্জন দত্তের নাটকের নামে কোনো বরাদ্দ নেই। এ বিষয়ে তারা মোটেও অবগত নন বলে দাবি করেন তিনি।

এর পরেই নাটকটি মঞ্চায়ন নিয়ে শুরু হয় জটিলতা। পরে সোমবার দুপুরে ছাপাখানার ভূত’র ফেসবুক পেইজে মহিলা সমিতিতে নাটক মঞ্চায়নের সিদ্ধান্তের কথা জানানো হয়।

অঞ্জন দত্ত প্রডাকশনের ‘সেলসম্যানের সংসার’ নাটকটি আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’ অবলম্বনে তৈরি। নাটকটি লিখেছেন অঞ্জন দত্ত নিজেই। বহু পুরস্কারে ভূষিত এই নাটকের মূল উপজীব্য উইলি লোমান নামের একজন সেলসম্যানের জীবনের বিয়োগান্ত পরিণতি। উইলি মনে করে, অর্থনৈতিক সফলতাই জীবনের সর্বক্ষেত্রে সফলতার একমাত্র মানদÐ। ফলে সেই সাফল্য অর্জনের জন্য সে মরিয়া হয়ে ওঠে। তার প্রাণপণ চেষ্টার প্রতিটি পদক্ষেপই অবশেষে ছেয়ে যায় ব্যর্থতায়। ব্যর্থতার বোধ অন্তিমে আনে এক অনিবার্য পরাজয় ও মৃত্যু। ‘সেলসম্যানের সংসার’ নাটকে অঞ্জন দত্ত অভিনয় করেছেন উইলি লোম্যান চরিত্রে।

শীর্ষ সংবাদ:
দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা         শেষতক কতয় বিক্রি হবে জয়নুলের স্কেচ, যাবে কার সংগ্রহে?         বর্ষণে রাজধানীর বাজারে শাক-সবজির দাম বেড়েছে         চোর দেখে ফেলায় আইনজীবীকে গলা কেটে হত্যা         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়        
//--BID Records