শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্যানিটারি ন্যাপকিনে কর আরোপ করা হয়নি ॥ এনবিআর

স্যানিটারি ন্যাপকিনে কর আরোপ করা হয়নি ॥ এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার ॥ স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় পণ্যে ভ্যাট আরোপ করা হয়নি বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংস্থাটি বলছে, স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় কোনো পণ্যের ওপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা বরং স্যানিটারি ন্যাপকিন উপকরণের ওপর আমদানি পর্যায়ে ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা হয়েছে। এসব সত্ত্বেও কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন যা কোনোভাবেই কাম্য নয়।

বুধবার এনবিআরের সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মুমেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্যানিটারি ন্যাপকিনের ওপর মূল্য সংযোজন কর আরোপের ফলে এর মূল্য বৃদ্ধি পেয়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে। এ বিষয়ে গত ২৮ জুন ‘দি সিক্সথ সেন্স’ নামক একটি প্রতিষ্ঠান জাতীয় যাদুঘরের সামনে মানববন্ধন করে। কিছু কিছু অনলাইনমাধ্যমে স্যানিটারি ন্যাপকিনের ওপর ৪০ শতাংশ মূসক (মূল্য সংযোজন কর) আরোপ করা হয়েছে মর্মেও প্রচার করা হচ্ছে। এগুলো সব মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টিকারী প্রচারণা।

এতে আরও বলা হয়, বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা ও ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার দিকটিও অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। তাই নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রজ্ঞাপন এসআরও নং-২৪০-আইন/২০১৯/৭৬-মূসক তারিখ: ৩০ জুন ২০১৯ খ্রিস্টাব্দ মারফত দেশীয় স্যানিটারি ন্যাপকিন উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক আমদানিকৃত উপকরণের ওপর প্রযোজ্য ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা হয়েছে। এতে দেশে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে এবং স্বল্পমূল্যে নারীরা এটি ব্যবহার করতে পারবেন।

শীর্ষ সংবাদ:
পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র         ভারতে একদিনেই করোনায় আক্রান্ত প্রায় ৮ হাজার !         এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কও শেষ করল যুক্তরাষ্ট্র         সারাদেশেই আজ ঝড়-বৃষ্টির আভাস         আগামীকাল খুলছে মসজিদে নববী         মৃত্যুতে এবার স্পেনকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         ৮ জুন লকডাউন ছাড়ছে নিউইয়র্ক সিটি         কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী         লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যায় জড়িতদের শাস্তি চায় বাংলাদেশ         করোনা রুখতে আলোর পথ দেখাচ্ছে বিজ্ঞান         আমফানে ক্ষয়ক্ষতিতে প্রিন্স চার্লসের দুঃখ ও সমবেদনা         কর্মস্থলমুখী মানুষের ঢল...         মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে         কাল থেকে চলবে ট্রেন লঞ্চ, বাস সোমবার         একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড         পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ        
//--BID Records