শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
  • মোরসালিন মিজান

৭০ বছর পূর্ণ করল আওয়ামী লীগ। দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী এই রাজনৈতিক দল গঠিত হয় ১৯৪৯ সালের ২৩ জুন। শুরুটা হয়েছিল আওয়ামী মুসলিম লীগ নামে। পরে আরও উন্নত চিন্তা থেকে আওয়ামী লীগ নাম ধারণ করে। দীর্ঘ পথচলায় কত যে আন্দোলন সংগ্রাম! বাঙালীর একান্ত চাওয়া ও স্বপ্নগুলোকে আঁকড়ে ধরে ছিল আওয়ামী লীগ। এই দলের ত্যাগের ইতিহাস যেমন আছে, তেমনি আছে অর্জন। প্রতিষ্ঠাবার্ষিকীর দিন গত রবিবার বিভিন্ন সভা সমাবেশ থেকে সেইসব ত্যাগ ও অর্জনের কথা তুলে ধরা হলো। ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ১৯৬৬ সালে ছয় দফা, ১৯৬৯ সালে গণঅভভ্যুত্থানসহ বাঙালীর অধিকার আদায়ের সব আন্দোলন সংগ্রামে গৌরবোজ্জ্বল ভূমিকা ছিল দলটির। আলোচনায় স্মৃতিচারণে ওঠে আসে সেইসব উত্তাল দিনের কথা। ঘুরে ফিরে আসে একাত্তর। মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়ার কথা গর্বের সঙ্গে উচ্চারণ করেন নেতাকর্মীরা। একপর্যায়ে দেখা যায়, আওয়ামী লীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাসের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে। এদিন দলের সূচনা লগ্নে নেতৃত্ব দেয়া মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শামসুল হকসহ অন্য শীর্ষ নেতাদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। আর শেখ মুজিবুর রহমান তো শুধু আওয়ামী লীগের ছিলেন না, জাতির জনক। অবিসংবাদিত নেতার প্রতি নানা ভাব ও ভাষায় কৃতজ্ঞতা জানায় বাঙালী। তারও আগে নতুন করে সাজানো হয় রাজধানী ঢাকাকে। বিভিন্ন ভবনে আলোকসজ্জা করা হয়। সড়কদ্বীপগুলোতে স্থাপন করা হয় বঙ্গবন্ধুর প্রতিকৃতি। পুরনো এলবাম ও পত্রিকার অনুলিপি গৌরবোজ্জ্বল অতীতের কথা মনে করিয়ে দেয়। সব মিলিয়ে চমৎকার ফিরে দেখা। নতুন করে জেগে ওঠার আহ্বান।

অন্য প্রসঙ্গ। বেশ কিছুদিন আগে যাত্রীদের হয়রানি কমাতে রাজধানীর গণপরিবহনে টিকেটিং ব্যবস্থা বাধ্যতামূলক করার ঘোষণা দেয়া হয়েছিল। বাড়তি ভাড়া আদায় ও এ নিয়ে ঝগড়া বিবাধ নিত্যদিনের ঘটনা। কিন্তু এভাবে আর কতদিন? তাই সমাধানের লক্ষ্যে সব ধরনের বাসে যাত্রী পরিবহনের ক্ষেত্রে টিকেটে চালু করার কথা বলা হয়েছিল। এ নিয়ে কাজ করছিল সিটি কর্পোরেশন। গত মাসে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন জানিয়েছিলেন, বাস রুট রেশনালাইজেশন কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ঢাকা শহরের কোথাও টিকেট ছাড়া গণপরিবহনে যাত্রী চলাচল করতে পারবে না। ঈদের পরপরই কার্যকর করা হবে এই সিদ্ধান্ত। সে অনুযায়ী, আগামী কয়েকদিনের টিকেটিং ব্যবস্থা চালু হতে পারে বলে জানা গেছে। আর তা হলে অনেকদিন পর বড় একটি পরিবর্তন দেখা যাবে। এ কাজে সফল হওয়া গেলে বিদ্যমান বাস সঙ্কট এবং যাত্রীদের দুর্ভোগ দুই-ই কমবে বলে আশা। পাশাপাশি গণপরিবহনে কিছুটা হলেও শৃঙ্খলা ফিরবে। এখন দেখার বিষয়, ঠিক কবে থেকে শুরু হয় টিকেটিং।

শেষ করা যাক প্রয়াত তিন কীর্তিমানের কথা স্মরণ করে। গত সপ্তাহে জন্ম ও মৃত্যু দিবস উপলক্ষে এই তিন কীর্তিমানকে স্মরণ করা হয়। এদের মধ্যে ছিলেন সুফিয়া কামাল, শহীদজননী জাহানারা ইমাম ও লেখক আহমদ ছফা। একাধিক অনুষ্ঠান মঞ্চ থেকে এই মহান ব্যক্তিত্বদের স্মরণ করা হয়। ছিল বিশেষ বক্তৃতা। সেমিনার।

সুফিয়া কামালকে উৎসর্গ করে বর্ষা উৎসবের আয়োজন করে ছায়ানট। পরে সুফিয়া কামাল ও জাহানার ইমাম স্মরণে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর। জাতীয় জাদুঘর আয়োজন করে ‘আহমদ ছফা : মানবিক ও দার্শনিক চিন্তার অগ্রপুরুষ’ শীর্ষক সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি অসীম সাহা।

আলোচনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট গবেষক অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। এসব আলোচনা সেমিনার থেকে কীর্তিমানদের প্রতি শ্রদ্ধা ভালবাসা জানানো হয়। এই ভালবাসা অব্যাহত থাকুক।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         এলডিসি উত্তরণে এফবিসিসিআইয়ের ১০ বছর মেয়াদী মাস্টার প্ল্যান         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         সুন্দরবনের কোনঠাসা জলদস্যুরা এখন সাগরে         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা