শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুল্ক বাড়ায় আমদানির মোবাইল ফোনের দাম হবে প্রায় দ্বিগুণ

বাংলা ট্রিবিউন ॥ বাজেট ঘোষণায় স্মার্টফোনে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া এর সঙ্গে অগ্রিম ভ্যাট (এটিভি) ৫ শতাংশ ও উন্নয়ন কর (গবেষণা ও উন্নয়ন) ৩ শতাংশ ধার্য করায় ভ্যাট, অগ্রিম কর, সারচার্জ ইত্যাদি মিলিয়ে স্মার্টফোন আমদানিতে কর দিতে হবে ৫৭ দশমিক ৩১ শতাংশ। মোট করের সঙ্গে আরও যুক্ত হবে আমদানিকারকের বিনিয়োগ, প্রাতিষ্ঠানিক ব্যয়, অবকাঠামোগত খরচ ও মুনাফা। সব মিলিয়ে এই দাম বাড়বে ৮০ থেকে ১০০ শতাংশের মতো। আর এসব কারণে ১০ হাজার টাকা দামের আমদানিকৃত একটি মোবাইল ফোন গ্রাহককে কিনতে হবে প্রায় ২০ হাজার টাকায়! আর ২০ হাজার টাকার ফোন কিনতে হবে প্রায় ৪০ হাজার টাকায়।

অন্যদিকে ফিচার ফোনে ১০ শতাংশ আমদানি শুল্ক বহাল থাকলেও মোট আমদানি শুল্ক দিতে হবে ৩৪ শতাংশ। ফিচার ফোনও ক্রেতাদের বাড়তি দামে কিনতে হবে। গত বছর দেশে মোবাইল আমদানি হয়েছে ৩ কোটি ২০ লাখ পিস। এর বেশিরভাগই ফিচার ফোন। স্মার্টফোনের সংখ্যা মোট আমদানি হওয়া ফোনের ২০ থেকে ৩০ শতাংশ। আর অবৈধ পথে দেশে এসেছে এক কোটিরও বেশি মোবাইল ফোন। অবৈধ পথে আসা ফোনের সংখ্যা আমদানি হওয়া মোট ফোনের বাইরেই থেকে যায়, যা থেকে সরকার রাজস্ব পায় না। ৫ জন মোবাইল ফোন আমদানিকারক জানিয়েছেন, স্মার্টফোনে সরকারের নতুন শুল্ক আরোপ এ খাতে নেতিবাচক প্রভাব ফেলবে। ক্রেতাদের মোবাইল ফোন কিনতে হবে বেশি দামে। সরকারের শুল্ক বাড়ানোর সিদ্ধান্তে দেশে মোবাইল ফোনের প্রবৃদ্ধি কমবে, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ উদ্যোগ পিছিয়ে যেতে পারে। জানতে চাইলে ট্রানশান বাংলাদেশের (টেকনো ও আইটেল মোবাইলের আমদানিকারক) প্রধান নির্বাহী রেজওয়ানুল হক বলেন, স্থানীয় উৎপাদকদের উৎসাহ দিতে এ ধরনের কাজ করতে হয়। কিন্তু যে পরিমাণ কর আরোপ করা হয়েছে, তা গ্রে মার্কেটকে উৎসাহী করবে। গ্রে মার্কেট কমাতে না পারলে উদ্যোগটা নেতিবাচক প্রভাব ফেলবে। তিনি মনে করেন, আমদানিকারকদের আরও অন্তত দুই বছর সময় দেয়া উচিত ছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, বাজেটের প্রভাব এখনও স্মার্টফোন মার্কেটে পড়েনি। আগের দামেই স্মার্টফোন বিক্রি হচ্ছে। বাজেট ঘোষণার পরে এখন পর্যন্ত কোন প্রতিষ্ঠান বিমানবন্দর থেকে মোবাইল ফোন ছাড় করেনি।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records