শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রাইস্টচার্চে হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ড

ক্রাইস্টচার্চে হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ড

অনলাইন ডেস্ক ॥ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনার ভিডিও শেয়ার করায় দেশটির এক নাগরিককে ২১ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। হামলার সময় পুরো ঘটনাটি ফেসবুকে লাইভ করেছিল হামলাকারী। ওই লাইভ ভিডিওটি পরে ফিলিপ আর্পস নামের এক ব্যক্তি ৩০ জনকে এবং তার এক বন্ধুকে পাঠিয়েছিলেন।

এই ঘটনা প্রকাশ পাওয়ায় তাকে গ্রেফতার করে পুলিশ। পরে আদালত তাকে ২১ মাসের কারাদণ্ড ঘোষণা করেছে। ক্রাইস্টচার্চের বিচারক স্টিফেন ও'ড্রিসকোল বলেন, ফিলিপ আর্পস যা করেছেন তা অপ্রত্যাশিত। মুসলিম সম্প্রদায়ের প্রতি এই আচরণ ছিল নেতিবাচক।

গত মার্চে শুক্রবারের জুমার নামাজের সময় দু'টি মসজিদে হামলা চালায় ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। সশস্ত্র ওই হামলায় ৫১ জন নিহত হয়। নামাজরত মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালাতে থাকে সে।

মঙ্গলবার আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন ফিলিপ আর্পস। তার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও শেয়ারের দুটি অভিযোগ প্রমাণ হয়েছে। সে আরও একটি সংশোধিত ভিডিও প্রকাশ করতে চেয়েছিল। ওই ভিডিওকে সে 'অসাধারণ' বলে বর্ণনা করেছে।

ফিলিপ আর্পসের এমন কর্মকাণ্ডকে 'ঘৃণামূলক অপরাধ' বলে উল্লেখ করেছেন বিচারক স্টিফেন ও'ড্রিসকোল। তিনি বলেন, ওই হামলার ভিডি প্রকাশ করাটা ছিল সত্যিই একটি নিষ্ঠুর কাজ।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records