বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইকুয়েডরকে উড়িয়ে দিয়ে শুরু উরুগুয়ের

স্পোর্টস রিপোর্টার ॥ সুপারস্টারদের জ্বলজ্বলে নৈপুণ্যে কোপা আমেরিকা ফুটবলে উড়ন্ত শুরু করেছে ফেবারিট উরুগুয়ে। সোমবার সকালে ব্রাজিলের বেলো হরিজেন্টেতে ‘সি’ গ্রুপের ম্যাচে ১০ জনের ইকুয়েডরকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বিশ্বকাপ ইতিহাসের প্রথম আসরের চ্যাম্পিয়নরা। ম্যাচে উরুগুয়ের হয়ে গোল পেয়েছেন দুই তারকা লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি। ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়েও প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে এশিয়ার প্রতিনিধি অতিথি হিসেবে খেলা কাতার।

ইকুয়েডরের বিরুদ্ধে ম্যাচ শুরুর ষষ্ঠ মিনিটে মধ্যে নিকোলাস লোডেইরোর গোলে এগিয়ে যায় উরুগুয়ে। ২৪ মিনিটে ফুলব্যাক হোসে কুয়েনটেরো সরাসরি লালকার্ড দেখে বাইরে চলে গেলে বাকি সময়টা ১০ জন নিয়েই খেলতে হয় ইকুয়েডরকে। লোডেইরোর মুখে আঘাত করায় ব্রাজিলিয়ান রেফারি এন্ডারসন ডারোনকো প্রথমে হলুদ কার্ড দেখালেও ভিএআর প্রযুক্তির সহায়তায় নিশ্চিত হয়ে পরে লালকার্ড প্রদর্শন করেন। এক গোলে এগিয়ে যাওয়া উরুগুয়েকে রুখতে ইকুয়েডরের রক্ষণভাগ যখন ব্যস্ত ঠিক তখনই কাভানি ব্যবধান দ্বিগুণের সুযোগ পান। কিন্তু অফসাইডের কারণে তার গোলটি বাতিল হয়ে যায়। এরপর আরও দুটি সহজ সুযোগ নষ্ট হয় উরুগুয়ে।

তবে ৩৩ মিনিটে ঠিকই ব্যবধান দ্বিগুণ করে নেয় তারা। এ্যাটলেটিকো মাদ্রিদ তারকা দিয়াগো গডিনের বাড়ানো পাসে কাভানি দারুণ বাইসাইকেল কিকে গোল করেন। জাতীয় দলের হয়ে এটি কাভানির ৪৭তম আন্তর্জাতিক গোল। বিরতির ঠিক আগে নাহিটান নানডেজ গোলের সুযোগ নষ্ট করলেও সুয়ারেজ ঠিকই গোল আদায় করে নেন। অর্থাৎ ৪৪ মিনিটে উরুগুয়েকে তিন নম্বর গোল উপহার দেন বার্সিলোনা ফরোয়ার্ড। বিরতির পর মূলত ইকুয়েডরের হাতে কোন খেলাই ছিল না। খেলোয়াড় একজন কম, তার উপর তিন গোলে পিছিয়ে পড়ে তারা ম্যাচ শেষের প্রহরণ গুনছিল! উরুগুয়ের অপেক্ষাকৃত বেশি কৌশলী খেলোয়াড়দের বিপক্ষে ইকুয়েডর শারীরিক শক্তি প্রয়োগ করতে থাকে। ৭৮ মিনিটে কাভানির ক্রস থেকে গ্যাস্টন পেরেইরো হেড ইকুয়েডরের সেন্টার হাফ রাফায়েল মিনা ক্লিয়ার করতে গেলে তা জালে জড়ায়। ফলে আত্মঘাতী গোলের লজ্জায় ডুবে কফিনে শেষ পেরেক নিজেরাই ঠুকে নেয় ইকুয়েডর।

এবার চতুর্থবারের মতো কোপা আমেরিকা খেলছেন কাভানি। দীর্ঘ এই সময়ে এবারই প্রথম গোল পেয়েছেন তিনি। ম্যাচ শেষে পিএসজির এই তারকা বলেন, প্রথমার্ধে আমরা যে সুযোগগুলো পেয়েছি তা কাজে লাগানোর চেষ্টা করেছি। আর এ কারণেই ম্যাচে বড় জয় সম্ভব হয়েছে। টুর্নামেন্টের শুরুটা ভাল হওয়াটা সবসময়ই গুরুত্বপূর্ণ। আরেক গোলদাতা কাভানি বলেন, আমরা জানতাম তারা কঠিন প্রতিপক্ষ। গুরুত্বপূর্ণ হচ্ছে সর্বোচ্চ মনোযোগ দিয়ে ম্যাচটা শুরু করা এবং আমরা সেটা করতে পেরেছি। ইকুয়েডরের কলম্বিয়ান কোচ হার্নান ডারিও গোমেজ বলেন, আমরা যা খেলেছি সেটা স্বাভাবিক ছিল না। এত খারাপ দল আমরা নই। বিশেষ করে প্রথমার্ধেই আমরা পিছিয়ে পড়েছি।

আরেক ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ ড্র নিয়ে কোপা আমেরিকায় দুর্দান্ত অভিষেক হয়েছে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের। অস্কার কারডোজোর পেনাল্টি ও ডারলিস গঞ্জালেজের অসাধারাণ স্ট্রাইকে ৫৬ মিনিটে দক্ষিণ আমেরিকান দলটি রিও ডি জেনিরোতে ২-০ গোলে এগিয়ে যায়। কিন্তু ৬৮ মিনিটে আলমোয়েজ আলী ও ৭৭ মিনিটে জুয়ান রডরিগোর আত্মঘাতী গোলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে ২০২২ বিশ্বকাপের স্বাগতিকরা। ম্যাচ শেষে কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজ বলেন, এটা সত্যিই দারুণ একটি ফলাফল। এই পয়েন্ট আমাদের প্রাপ্য ছিল।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ