শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু সমঝোতা ॥ তেহরানে পৌঁছেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী

পরমাণু সমঝোতা ॥ তেহরানে পৌঁছেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ ইরানের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে জার্মান পররাষ্ট্রমন্ত্রী ‘হেইকো মাস’ আজ সোমবার তেহরানে পৌঁছেছেন। ইরাক সফর শেষ করে তিনি আজ ভোররাতে তেহরানে পৌঁছান। আজ আরো পরে প্রথমে তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও পরে প্রেসিডেন্ট হাসান রুহানি’র সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

এসব সাক্ষাতে জার্মানিসহ পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের জন্য ইউরোপের তৈরি বিশেষ ব্যবস্থা ‘ইন্সটেক্স’র সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

বহু মাস অপেক্ষার পর চলতি বছরের ৩১ জানুয়ারি ইউরোপের পক্ষ থেকে ‘ইন্সটেক্স’ ব্যবস্থা স্থাপনের ঘোষণা দেয়া হয়। কিন্তু প্রায় ছয় মাস পর আজও ওই ব্যবস্থা চালু হয়নি।

২০১৮ সালের মে মাসে আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পরপরই ইউরোপ ইরানকে এরকম একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা চালু করার আশ্বাস দিয়ে তেহরানকে এ সমঝোতায় ধরে রাখার চেষ্টা করে। কিন্তু সে ব্যবস্থা তৈরি করতেই তাদের প্রায় আট মাস লেগে যায়।

ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি পরমাণু সমঝোতার আওতায় ইরানকে প্রয়োজনীয় আর্থিক সুবিধা দেয়ার মৌখিক প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তারা কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় ইরান সম্প্রতি ইউরোপকে সতর্ক করে দিয়ে বলেছে, তেহরান ইউরোপের পক্ষ থেকে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করতে পারবে না।

তেহরানের এ হুঁশিয়ারি নিয়ে আলোচনা করতেই দৃশ্যত জার্মান পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফরে এসেছেন। ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর জন্য তিনি কি বার্তা নিয়ে এসেছেন সেটিই এখন দেখার বিষয়।

শীর্ষ সংবাদ:
ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি         ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা         বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার         চীনের দরজায় মার্কিন যুদ্ধজাহাজ         সৌদিতে একদিনে মৃত আরও ৩২, নতুন আক্রান্ত ১৯৭৫         মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি চিকিৎসক         জর্জ ফ্লয়েড হত্যা ॥ আমেরিকার বিক্ষোভ ছড়িয়ে পড়ল জার্মানিতেও         আঙ্গিনায় সবজি চাষ ॥ করোনা পরবর্তী সঙ্কট মোকাবেলায় পারিবারিক কৃষিতে জোর         করোনা থেকে মানুষকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করছি         বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল নেয়া হচ্ছে         করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৪২৩         সংক্রমণের শুরুতেই ওষুধ দিলে করোনায় মৃত্যু শূন্য         বাংলামোটরে বাসচাপায় দুজন নিহত, চালক গ্রেফতার         করোনার কারণে আম রফতানি অনিশ্চিত         শব্দ দূষণের যন্ত্রণা থেকে আপাতত মুক্ত রাজধানীবাসী        
//--BID Records